বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
99 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
উপকরণ: ময়দা ৬ কাপ, লবণ ২ চা-চামচ, চিনি আধা কাপ, তেল আধা কাপ (ময়েনের জন্য), ডিম ২টি, গুঁড়ো দুধ ১ কাপ, পানি প্রয়োজনমতো, ডালডা ১ কাপ, কিশমিশ আধা কাপ, পনির ১ কাপ, তেল আধা কাপ (ডালডার সঙ্গে মেশানোর জন্য)।

প্রণালি: ডালডা গুলিয়ে তেলের সঙ্গে মিশিয়ে ঠান্ডা করে রাখতে হবে। ময়দা, লবণ, তেল, চিনি ও দুধ দিয়ে খুব ভালো করে
ময়েন করতে হবে। ডিম ও পানি দিয়ে একটু নরম খামির বানিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে। ১৫ মিনিট পরে খামিরটিকে আবার ময়েন দিয়ে ১০টি পরোটার গোল্লা বানাতে হবে। গোল্লাগুলোর ওপরে তেল মাখিয়ে ট্রেতে একটু ফাঁকা ফাঁকা করে দুই ঘণ্টা রাখতে হবে। এবার পিঁড়িতে তেল মাখিয়ে আলতো হাতে চেপে চেপে বড় পিঁড়ির সমান পাতলা রুটি বানাতে হবে। রুটিগুলোর ওপরে ব্রাশ দিয়ে গোলানো ডালডার প্রলেপ দিতে হবে। তারপর রুটির ওপরে কিশমিশ ও পনির ছিটিয়ে দিতে হবে এবং কয়েকটি ভাঁজ করে পরোটার গোল্লা বানিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। ১০ মিনিট পরে হাত দিয়ে চেপে পরোটার আকার বানিয়ে ২০০হ্ন তাপমাত্রায় বেক করতে হবে ২০-২৫ মিনিট মাঝারি বেকে। ব্রাউন হলে নামিয়ে ঘির ছিটা দিয়ে পরিবেশন করতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

357,831 টি প্রশ্ন

452,745 টি উত্তর

141,845 টি মন্তব্য

189,651 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...