বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
54 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
লুচির উপকরণ: ময়দা ২ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ।
প্রণালি: সব উপকরণ ময়দার সঙ্গে মেখে হালকা ময়ান দিন। এবার পানি দিয়ে মেখে নিন। ছোট গোলা করে বেলে ডুবো তেলে ভেজে উঠিয়ে নিন।
লাবড়ার উপকরণ: বিভিন্ন ধরনের সবজি টুকরা করে কাটা ৫০০ গ্রাম, ডালের বড়ি ৬টা, পানি ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ ৬টা, ঘি ১ চা-চামচ। চিনি, লবণ ও হলুদ পরিমাণমতো।
প্রণালি: ডালের বড়ি ভেজে নিন। হালকা ভাজা হলে বড়ি এক কাপ পানিতে ভেঙে ভিজিয়ে রাখুন। তেলে পাঁচফোড়ন দিয়ে এরপর সবজি, আদাবাটা, হলুদ, লবণ দিয়ে হালকা কষিয়ে নিন। সবজি সেদ্ধ হলে বড়িসহ পানি দিয়ে সঙ্গে কাঁচা মরিচ দিন। ঢেকে রাখুন। অল্পক্ষণ পরে চিনি ও ঘি দিয়ে পরিবেশনের জন্য নামিয়ে রাখুন।
ডালের উপকরণ: ছোলার ডাল ২ কাপ, দুধ ২ কাপ, নারকেল মিহি করে কোরানো ১ কাপ, আদাবাটা ও জিরাবাটা ১ চা-চামচ করে। পাঁচফোড়ন অল্প কিছু, লবণ-চিনি পরিমাণমতো, কাঁচা মরিচ ৬টা, শুকনা মরিচ ৪টা, তেজপাতা কয়েকটি।
প্রণালি: ডাল ধুয়ে এক কাপ দুধ ও এক কাপ পানি দিয়ে আদা, হলুদ, লবণ, জিরা, কাঁচা মরিচ মিশিয়ে প্রেশার-কুকারে সেদ্ধ করে নিন। সামান্য তেলে শুকনা মরিচ ভেজে নিন। এবার পাঁচফোড়ন, তেজপাতা, ভাজা মরিচ তেলে দিন। এবার নারকেলকোরা দিয়ে লাল করে ভেজে নিয়ে তাতে সেদ্ধ ডাল ঢেলে দিন। এবার বাকি এক কাপ দুধ দিয়ে দিন। এরপর সামান্য চিনি ও ঘি দিয়ে পাত্রে ঢালুন। এবার লুচি, ডাল, লাবড়া ও টক দই দিয়ে লুচির থালা সাজিয়ে পরিবেশন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন jalaluddings (335 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

357,484 টি প্রশ্ন

452,357 টি উত্তর

141,713 টি মন্তব্য

189,516 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...