বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
455 জন দেখেছেন

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
না, ফরয নামাজের ক্ষেত্রে এমন টি করা যাবে না। তবে নফল নামাজের ক্ষেত্রে ৪ রাকাতের পরিবর্তে ২ রাকাত করে পড়া যাবে।
0 টি পছন্দ
করেছেন (76 পয়েন্ট)
ফরয সালাতের শেষ রাকাতে হাত তুলে মুনাজাত করা যাবে। কিন্তু আপনি কিভাবে এটা মসজিদে করবেন ? কারন আমাদের দেশে এই সংস্কৃতি এখনও গড়ে উঠি নাই। তাছাড়া এগুলো করতে হলে প্রচুর জানতে হবে। আপনি হয়তো একটা আমল,সামান্য জেনে করা শুরু করলেন। তারপর দেখলেন,এটা ভুল।কাজেই সহজ হচ্ছে, নফল/তাহাজ্জুদে সালাতে সিজদায় বলুন। তাপর দোয়া কবুলের সময়গুলো বুঝে নিন। যেমন আজানের পর থেকে মসজিদের ফরয সালাত শেষ হবার সাথে সাথেই,সকালে যখন মোরগ ডাকে,ঝড় আসার পূর্ব মুহুর্তে।

ইমামের সাথে সম্মিলিত মুনাজাত করবেন না। ফরয সালাত শেষ হবার সাথে সাথেই আয়াতুল কুরষী,বাকারার শেষ ২ আয়াত,সুরা ফালাক,নাস,ইখলাস, সুবহানাল্লাহি ওবেহামদিহি-সুবহানাল্লাহিল আজিম, আস্তাকফেরুল্লাহ হাল্লাযি......., আল্লাহুমা আনতা রাব্বি-লা ইলাহা ইল্লা আনতা খালাকতানি........... এই সমস্ত দুয়াগুলো পড়ে মহান আল্লাহর কাছে দোয়া করুন।   সালাতের উপর বিভিন্ন বই আছে,সেগুলোতে সব আছে।

    সহজ চিন্তা করুন,অনেক না জানা পর্যন্ত। না হলে নিজের অজান্তেই শিরক/বিদয়াতে জড়িয়ে পড়বেন।
0 টি পছন্দ
করেছেন (-31 পয়েন্ট)
আপনি ফরজ নামাজে হাত তুলে বিপদ কালিন  কুনুতে নাযেলা পরতে পারেন  !
এর বাইরে কোন হাত তুলে মুনাজাত করতে পারবেন না  !

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর

357,913 টি প্রশ্ন

452,861 টি উত্তর

141,863 টি মন্তব্য

189,696 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...