464 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (81 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,242 পয়েন্ট)
এই প্রসঙ্গে উল্লেখ্য যে, রূহ দু’প্রকারের-সিজ্জীনবাসী ও ইল্লিয়্যীনবাসী। সিজ্জিনবাসী রূহ শাস্তি পায়। এদের পরস্পরে দেখা সাক্ষতের সুযোগ কোথায়? কিন্তু যে সব রূহ শান্তি লাভ করেছে ও স্বাধীন, তারা পরস্পর মিলামিশা করে। আর দুনিয়ায় থাকাবস্থায় যেসব ঘটনা ঘটেছিলো, তারা সেগুলোও স্মরণ করে, এছাড়া ঐসব ঘটনাবলী নিয়েও তাদের মধ্যে আলাপ-আলোচনা হয়, যে সব ঘটনা দুনিয়াবাসীদের সম্মুখে ঘটে থাকে। রূহ সম্পর্কে এটাও একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। প্রত্যেক রূহ নিজের সঙ্গী, সাথী ও বিশেষ আমলকারী রূহের সাথে মিলামিশা করে থাকে। এই কারণেই হুজুরে পাক (সা.) এর রূহ মোবারক রফীকে আল্লাহ্র মধ্যে অবস্থান করছে।

আল্লাহ্তা’আলা এরশাদ করেন, ‘‘যে ব্যক্তি আল্লাহ্ ও আল্লাহ্র রাসূলের অনুসরণ করবে, সে ব্যক্তি তাদের সঙ্গে থাকবে যাঁদেরকে আল্লাহ্’তাআলা নিয়ামত দান করেছেন। আর তাঁরা হলেন- নবী, সিদ্দিক, শহীদ ও নেক্কার বান্দাগণ, এরা কতোই না উত্তম সাথী। আল্লাহ্র পক্ষ থেকে এটা এক বিশেষ অনুগ্রহ এবং সর্বজ্ঞ হিসেবে আল্লাহ্ই যথেষ্ট।               -সূরা নিসা আয়াত- ৬৯-৭০

দুনিয়া, বরযখ ও আলমে আখিরাত এই তিনটি স্থানে মানুষ আপনজন ও বন্ধু বান্ধবদের সাথে মিলে মিশে অবস্থান করে। এই প্রসঙ্গে হযরত মাসরূহ (রা.) থেকে বর্ণিত, সাহাবাগণ নবী করীম (সা.)-এর নিকট আরয করলেন, দুনিয়ায় এক মুহূর্তও আপনার নিকট থেকে দূরে থাকা আমাদের সহনীয় নয়। কিন্তু দুনিয়া থেকে বিদায় নেয়ার পর আপনার অবস্থান হবে অনেক ঊর্ধ্বে আর আমরা আপনার দীদারের জন্য লালায়িত থাকবো। উপরোক্ত আয়াতে পাক সেই প্রসঙ্গে নাযিল হয়েছিলো।  -রূহের রহস্য- ২৭ পৃষ্ঠা আল্লামা হাফিয ইবনুল কায়্যিম

হযরত ইবনু আবদিল বার (রা.) থেকে বর্ণিত, নবী করীম (সা.) এরশাদ করেছেন, কোন মুসলমান যখন তাঁর কোন পূর্ব পরিচিত ভাইয়ের কবরের নিকট দিয়ে যান এবং তাকে সালাম জানান, তখন আল্লাহ্তা’য়ালা ঐ সালামের জবাব দেয়ার জন্য মৃত ব্যক্তির রূহকে কবরে ফিরিয়ে দেন এবং সে সালামের জবাব দেয়। এর দ্বারা জানা গেলো যে, মৃত ব্যক্তি জিয়ারতকারীকে চিনতে পারে এবং তাঁর সালামের জবাবও দিয়ে থাকে।

নবী করীম (সা.) থেকে আরো বর্ণিত আছে, কোন মৃত ব্যক্তিকে দাফন করার পর লোকেরা যখন ফিরে আসতে থাকে, তখন সেই মৃত ব্যক্তি তাদের জুতোর শব্দ পর্যন্ত শুনতে পায়।            -আল ফাৎহুল কবীর ১ম খন্ড ১৬৯ পৃ.

প মঞ্জুরুল ইসলাম

জেক্স ডাইং, চট্টগ্রাম।

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
27 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)
1 উত্তর
27 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)
1 উত্তর
27 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)

288,826 টি প্রশ্ন

374,239 টি উত্তর

113,199 টি মন্তব্য

157,381 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...