120 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,015 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (587 পয়েন্ট)
হোমিওপ্যাথি আজকাল একটা দ্রুত বেড়ে ওঠা পদ্ধতি এবং প্রায় সারা পৃথিবীতেই চর্চা হচ্ছে। এটার শক্তি এর কর্মক্ষমতার থেকে প্রমাণিত হয় যখন এটা অসুস্থ রোগীর প্রতি সম্যকরুপে মনোযোগ দেয়, অন্তর্বর্তী মানসিক, আবেগজনিত, আধ্যাত্মিক এবং শারীরিক স্তরে উন্নয়নের মাধ্যমে।

হোমিওপ্যাথি শব্দটি এসেছে দুটো গ্রীক শব্দ থেকে, ‘হোমোয়িস’, যার মানে ‘একইরকম’ এবং প্যাথোস, যার মানে ‘কষ্ট’। সহজ কথায় হোমিওপ্যাথি মানে খুব ছোট মাত্রায় প্রতিষেধক, যেটা সুস্থ লোকে নিলে তার মধ্যে রোগের অভিলক্ষণ দেখা যাবে, তা দিয়ে রোগের চিকিত্‌সা করা। এটার ভিত্তি স্বাভাবিকভাবে সেরে ওঠার পদ্ধতি – “সিমিলিয়া সিমিলিবাস কিউরিয়ান্টুর” মানে “একই প্রকারের দ্রব্য দিয়ে একই প্রকারের চিকিত্‌সা”। ১৯ শতকের প্রথম দিকে ডঃ স্যামুয়েল হানিম্যান (১৭৫৫-১৮৪৩) এটাকে একটা বিজ্ঞান সম্মত ভিত্তি দেন। এটা দুঃখভোগী মানব জীবন কে দুই শতক ধরে সেবা করে আসছে এবং সময়ের উত্থান-পতনের সাথে যুঝে প্রমাণিত চিকিত্‌সা পদ্ধতির স্বীকৃতি পেয়েছে, হানিম্যানের দ্বারা উপস্থাপন করা বিজ্ঞানসম্মত সূত্র স্বাভাবিক এবং প্রমাণিতবলে আজও সফলতার সাথে চর্চা হচ্ছে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (79 পয়েন্ট)
হোমিওপ্যাথি লক্ষণ ভিত্তিক, একটি আধুনিক এবং অত্যন্ত জনপ্রিয় চিকিৎসা ব্যবস্থা। ডাঃ মোঃ বেলায়েত হোসেন আলফা হোমিও কেয়ার http://www.alphahomeocare.com/
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

288,738 টি প্রশ্ন

374,146 টি উত্তর

113,166 টি মন্তব্য

157,307 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...