বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
20 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (76 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা সূরার মাধ্যমে নামাজ পড়ি। কোন সূরার সাথে কোন সূরা মিলাতে হয়, সেটা ভালো করে লিখে দিবেন প্লিজ। শুধু সূরার নামগুলো মিলিয়ে দিবেন।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,663 পয়েন্ট)
সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলানো ওয়াজিব। ফরজ নামাজের প্রথম ও দ্বিতীয় রাকাতে এবং ওয়াজিব, সুন্নাত, নফল কিংবা অন্য যে কোন নামাজের সকল রাকাতেই সূরা ফাতিহার সাথে অন্য সূরা  মিলিয়ে পড়তে হয়। এখন সূরা ফাতিহার পর কোরআনের সূরা ফাতেহা ব্যতিত বাকি ১১৩টি সূরার যে কোন একটি কিংবা কমপক্ষে যে কোন তিন আয়াত মিলানোর মাধ্যমেই ওয়াজিব আদায় হয়ে যায়। তবে সূরা মিলানোর ক্ষেত্রে একটি ধারাবাহিক পরিক্রমা বজায় রাখতে হবে। যেমন আপনি প্রথম রাকাতে পড়লেন সূরা বাক্বারার শেষ তিন আয়াত এবং দ্বিতীয় রাকাতে পড়লেন সুরা বাক্বারার প্রথম তিন আয়াত, এটা করা যাবে না। বরং তিলাওয়াত করতে হবে প্রথম রাকাতে প্রথম তিন আয়াত এবং দ্বিতীয় রাকাতে শেষ তিন আয়াত। প্রশ্ন হচ্ছে যদি এর ব্যতিক্রম হয় তাহলে কি হবে? তাহলে নামাজ নষ্ট হবে না কিন্তু নামাজ মাকরুহ হয়ে যাবে এবং সোওয়াব কমে যাবে। অনুরুপভাবে প্রথম রাকাতে সূরা ফালাক তিলাওয়াত করলে দ্বিতীয় রাকাতে সূরা নাস তিলাওয়াত করতে হবে। আর একটি সুন্নাত হচ্ছে দ্বিতীয় রাকাতের চেয়ে প্রথম রাকাত যেন একটু দীর্ঘ্য হয়। এখন যদি দীর্ঘ্য না হয় তাহলে কি কোন সমস্যা? না, কোন সমস্যা নেই, এক্ষেত্রে বলা হয়েছে দ্বিতীয় রাকাতের সূরা যেন প্রথম রাকাতের চেয়ে দেড় গুণের বেশি না হয়। এগুলো সবই সুন্নত। এসবের অন্যথা হলে নামাজ ভঙ্গ কিংবা কোন সাহু সিজদা দিতে হবে না তবে কোন কোন ক্ষেত্রে নামাজ মাকরুহ হওয়ার দরুণ সোওয়াব কমে যাবে। ধন্যবাদ
0 টি পছন্দ
করেছেন (5,372 পয়েন্ট)
আপনি নামাযে সূরা ফাতিহা পাঠ করার পর পবিত্র কুরআনের অন্য ১১৩টি সূরার যে কোন একটি থেকে তিলাওয়াত করতে পারেন। তাই নির্দিষ্ট কোন সূরার উল্লেখ নিষ্প্রয়োজন মনে করছি। অর্থাৎ সূরা ফাতিহা পাঠ করার পর, সূরা ফাতিহা বাদ দিয়ে পবিত্র কুরআনের অন্য যে কোন একটি সূরা পাঠ করতে পারেন। আশা করি উত্তর পেয়েছেন। ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 এপ্রিল 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (4,963 পয়েন্ট)

357,868 টি প্রশ্ন

452,820 টি উত্তর

141,864 টি মন্তব্য

189,676 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...