132 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (210 পয়েন্ট)
প্রথমেই জানিয়ে রাখি কাচ হলো একটি ভঙ্গুর পদার্থ ! আর কাচ কিন্তু মোটেও কোনো কঠিন পদার্থ না !(যা অনেকেই ভুল করে থাকে !) কেন কঠিন পদার্থ না তার কারণ হলো এর অভন্তরীন স্ট্রাকচার কিন্তু কঠিন পদার্থের মত মোটেও সু-শৃঙ্খল না ! কাচ কে দেখেতে যদিও কঠিন পদার্থের মত মনে হয় কিন্তু কঠিন পদার্থ হওয়ার একটা শর্ত রয়েছে তাহলো এর অভন্তরীন পরমানু গুলো সুবিন্যস্ত ভাবে থাকে , কাঁচেরক্ষেত্রে যা মোটেও না ! এলেমেলো অনেকটা তরল পদার্থের মত এর বিন্যাস ! যেহেতু আমরা জেনে ফেলেছি কাঁচের অভন্তরীন গঠনের কারণেই কাচ এরকম ভঙ্গুর কাজেই একে যখন কোনো কিছু দ্বারা হিট করা হয় তখন এর একটি নির্দিষ্ট মান থাকে (একেক কাঁচের ক্ষেত্রে একেকরকম হতে পারে !) এবং তা যখন অতিক্রম করে তখনই তা এইভাবে ভেঙ্গে যায় ! আর কেন এইভাবে ভেঙ্গে যায় তা একটু আগেই ব্যাখা করেছি .তাহলো এর অভন্তরীন গঠন ! আশা করি বিষয়টা বুঝতে পেরেছি ধন্যবাদ I
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 জানুয়ারি "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন সজল 22 (141 পয়েন্ট)
2 টি উত্তর
27 ডিসেম্বর 2016 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিবুল হাসান রাকিব (-1 পয়েন্ট)
1 উত্তর
23 জানুয়ারি 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

287,880 টি প্রশ্ন

373,184 টি উত্তর

112,807 টি মন্তব্য

156,594 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...