বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
107 জন দেখেছেন
"যন্ত্র" বিভাগে করেছেন (3 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (710 পয়েন্ট)
ফরাসী বিজ্ঞানী হেনরী বেকরেল ১৮৯৬ সালে দেখতে পান যে, ইউরেনিয়াম ধাতুর নিউক্লিয়াস থেকে স্বতঃস্ফুর্তভাবে বিশেষ ভেদন শক্তিসম্পন্ন বিকিরণ অবিরত নির্গত হয়। তিনি আরো লক্ষ করেন, যে মৌল থেকে এই বিকিরণ নির্গত হয় তা একটি সম্পূর্ণ নতুন মৌলে রূপান্তরিত হয়। এটি একটি নিউক্লীয় ঘটনা। ঘটনাটি স্বতঃস্ফূর্ত ও অবিরাম ঘটনা এবং প্রকৃতি নিয়ন্ত্রিত। মানপসৃষ্ট কোনো বাহ্যিক প্রভাব এই রশ্মির হ্রাসবৃদ্ধি ঘটাতে পারেনা। পরবর্তীকালে মাদাম কুরী ও তার স্বামী পিয়ারে কুরি এই রকম ঘটনা লক্ষ করেন। তারা দেখতে পান যে, রেডিয়াম, পোলেনিয়াম, থোরিয়াম, অ্যাকটিনিয়াম প্রভৃতি ভারী মৌলের নিউক্লিয়াস থেকে এই একই ধরণের বিকিরণ নির্গত হয়। এই বিকিরণ তেজস্ক্রিয় রশ্মি নামে পরিচিত। কোন মৌল থেকে তেজস্ক্রিয় রশ্মি নির্গমনের ঘটনাকে তেজস্ক্রিয়তা বলে। তেজস্ক্রিয় মৌল আলফা, বিটা ও গামা নামের তিন ধরণের শক্তিশালী রশ্মি নির্গমন করে। ফলে এরা ভেঙ্গে অন্যান্য লঘুতর মৌলে রূপান্তরিত হয়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,870 টি প্রশ্ন

387,632 টি উত্তর

117,138 টি মন্তব্য

165,476 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...