বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
648 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (10,662 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,662 পয়েন্ট)
সিঙ্গাপুরের গবেষকেরা এমন একটি টয়লেট সিস্টেম উদ্ভাবন করেছেন যাতে মানব বর্জ্য ব্যবহার করে বিদ্যুৎ ও সার উত্পাদন করা সম্ভব। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের (এনটিইউ) গবেষকেদের তৈরি এই টয়লেট সিস্টেমে মানব বর্জ্য থেকে বায়োগ্যাস তৈরি করা সম্ভব। গবেষকেদের দাবি, টয়লেট থেকে উত্পন্ন গ্যাসে রান্না করা যাবে এবং তা বিদ্যুৎ উত্পাদনেও কাজে লাগানো যাবে। এ ছাড়াও অতিরিক্ত বর্জ্য সার হিসেবে জমিতে ব্যবহার করা সম্ভব হবে।

গবেষকেরা জানিয়েছেন, তাঁদের তৈরি টয়লেট সিস্টেমটির নাম ‘নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেট’। এ টয়লেট সিস্টেমে পানির অপচয় কম হবে। প্রচলিত টয়লেট সিস্টেমের তুলনায় এ টয়লেটে ৯০ শতাংশ পানির সাশ্রয় হবে বলে গবেষকেদের দাবি। প্রচলিত টয়লেটে প্রতিবার ফ্ল্যাশের সময় ৪ থেকে ছয় লিটার পানি লাগে। নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটের ক্ষেত্রে সর্বোচ্চ এক লিটার পানি লাগতে পারে। গবেষকেরা জানান, নো-মিক্স ভ্যাকুয়াম টয়লেটে মূলত দুটি চেম্বার থাকে। একটিতে মানব বর্জ্যের তরল ও আরেকটিতে শক্ত অংশ জমা হয়। ভ্যাকুয়াম সাকশন প্রযুক্তি ব্যবহার করে তা থেকে বায়োগ্যাস তৈরি হয়। গবেষকেরা জানিয়েছেন, নতুন প্রযুক্তির এ টয়লেট সিঙ্গাপুরে পরীক্ষামূলকভাবে চালু করা হবে। পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য পেলে আগামী তিন বছরের মধ্যেই এ টয়লেট বাজারে আসার সম্ভাবনা রয়েছে। গবেষকেরা জানিয়েছেন, এ ধরনের টয়লেট ব্যবহার করা হলে নবায়নযোগ্য সাশ্রয়ী জ্বালানি ব্যবহারের সুযোগ তৈরি হবে এবং বর্জ্য সার হিসেবেও ব্যবহার করা যাবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
28 সেপ্টেম্বর 2018 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন রঞ্জন কুমার (2,382 পয়েন্ট)
1 উত্তর

299,870 টি প্রশ্ন

387,632 টি উত্তর

117,138 টি মন্তব্য

165,476 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...