বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
120 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (2,442 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,442 পয়েন্ট)
সুবহানা রাব্বিয়াল আযীম।
0 টি পছন্দ
করেছেন (67 পয়েন্ট)

আমরা বেশীরভাগ মুসুল্লী নামাজে রুকুর জন্য শুধু একটি দু'আ/তাসবীহ শিখেছি। অথচ রাসুল (সাঃ) বিভিন্ন সময় রুকুতে বিভিন্ন দু'আ পড়েছেন এবং শিখিয়েছেন। আসুন এই সহজ দু'আ গুলো আমরা শিখে নেই এবং ঘুরিয়ে ফিরিয়ে দু'আ গুলো বিভিন্ন সময়ে পড়ি, যাতে নামাজের মধ্যকার সুন্নাহ সমুহ জাগ্রত করতে পারি।১) "سُبْحَانَ رَبِّيَ الْعَظِيمِ"“সুবহানা রব্বিয়াল ‘আযীম”অর্থঃ আমার মহান আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি (তিনবার)*** সহীহ আত-তিরমিযীঃ ১/৮৩।২) "سُبْحَانَكَ اللَّهُمَّ رَبَّنَا وَبِحَمْدِكَ اللَّهُمَّ اغْفِرْ لِي"“সুবহানাকা আল্লাহুম্মা রব্বানা ওয়া বিহামদিকা আল্লাহুম্মাগফিরলী”অর্থঃ হে আল্লাহ! আমাদের রব। তোমার পূত পবিত্রতা ঘোষণা করি, তোমার প্রশংসা সহ। হে আল্লাহ আমাকে তুমি মাফ করে দাও।*** বুখারীঃ ১/৯৯, মুসলিমঃ ১/৩৫০।৩) سُبُّوحٌ، قُدُوسٌ، رَبُّ الْمَلَائِكَةِ وَالرُّوحِ"“সুব্বুহুন, ক্কুদ্দুসুন, রব্বুল মালা-ইকাতি ওয়াররুহ”অর্থঃ ফেরেশতাবৃন্দ এবং রুহুল কুদস (জিব্রাঈল আঃ) এর রব প্রতিপালক স্বীয় স্বত্তায় পূত এবং গুণাবলীতেও পবিত্র।*** মুসলিমঃ ১/৩৫৩; আবু দাউদঃ ১/২৩০।৪) اللَّهُمَّ لَكَ رَكَعْتُ، وَبِكَ آمَنْتُ، وَلَكَ أَسْلَمْتُ خَشَعَ لَكَ سَمْعِي، وَبَصَرِي وَمُخِّي، وَعَظْمِي، وَعَصَبِي، وَمَا اسْتَقَلَّ بِهِ قَدَمِي"“আল্লাহুম্মা লাকা রাকা’তু ওয়াবিকা ‘আ-মানতু ওয়ালাকা আসলামতু খশা’আ লাকা সাম’ঈ ওয়া বাসারী ওয়া মুখখী ওয়া ‘আযামী ওয়া ‘আসাবী ওয়া মাতাক্কল্লাবিহী ক্কদামী”অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই জন্য রুকু (মাথা অবনত) করেছি, একমাত্র তোমার কাছে আত্মসমর্পণ করেছি, আমার কান, আমার চোখ, আমার মস্তিস্ক, আমার হাড়, আমার স্নায়ু, আমার সমগ্র সত্তা তোমার ভয়ে শ্রদ্ধায় বিনয়াবনত।***মুসলিমঃ ১/৫৩৪।৫)"سُبْحَانَ ذِي الْجَبَرُوتِ، وَالْمَلَكُوتِ، وَالْكِبْرِيَاءِ، وَالْعَظَمَةِ"“সুবহানা যীল জাবারু-তি ওয়াল মালাকু-তি ওয়াল কিবরিয়াই ওয়াল ‘আযামাতি ”অর্থঃ পাক পবিত্র সেই মহান আল্লাহ যিনি বিপুল শক্তির অধিকারী, বিশাল সাম্রাজ্য, বিরাট গৌরব, গরিমা এবং অতুল্য মহত্বের অধিকারী।*** আবু দাউদঃ ১/২৩০। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 এপ্রিল 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)
1 উত্তর
27 জানুয়ারি 2016 "দুয়া ও যিকির" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ শামীম হোসেন (-31 পয়েন্ট)
1 উত্তর
26 এপ্রিল 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)

293,884 টি প্রশ্ন

380,469 টি উত্তর

115,005 টি মন্তব্য

161,357 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...