বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
61 জন দেখেছেন
"গবেষণায় মৃত্যু" বিভাগে করেছেন (197 পয়েন্ট)
আমি এই ত্রিকোণমিতিক সূত্রগুলোর কারণ জানতে চাই.....

 অর্থাৎ,

              sin(-x)= -sin(x)

              cosec(-x)= cosec(x) 

              cos(-x)= cos(x) 

              sec(-x)= sec(x)

              tan(-x)= -tan(x)

              cot(-x)= cot(x)      

                                              এমন হয় কেন?

দয়া করে কেউ বুঝিয়ে বলবেন........ ধন্যবাদ ।
করেছেন (6,524 পয়েন্ট)
প্রশ্নে ভুল আছে। সঠিকটা এরুপঃ- sin(-x)= -sin( x) cos( -x)=cos( x) tan( -x ) = -tan( x ) cot(-x) = -cot(x) sec(-x) = sec(x) cosec(-x) = -cosec(x)

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (332 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

দেখেন বুঝতে পারেন কিনা।image

0 টি পছন্দ
করেছেন (491 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
প্রথমত জানবেন কোন চৌকোণে কোনটি ধণাত্মক আর কোন কোণটি ঋণাত্মক হবে। তারপর একটা জিনিস মাথায় রাখবেন। π/২ এর আগে বিজোড় সংখ্যা থাকলে কোণগুলো পালটে যায় - sin থাকলে cos, cos থাকলে sin, tan থাকলে cot, cot থাকলে tan, sec থাকলে cosec, cosec থাকলে sec... এবার আসি কোণ চতুর্ভাগে পড়লে ধণাত্মক আর কোন চতুর্ভাগে পড়লে ঋণাত্মক হবে। ১ম চতুর্ভাগের জন্য সব কোণই ধণাত্মক হবে। চতুর্থ চতুর্ভাগে cos এবং sec ধণাত্মক। তৃতীয় চতুর্ভাগে tan এবং cot ধণাত্মক। দ্বিতীয় চতুর্ভাগে sin এবং cosec ধণাত্মক হবে।....... এই বিষয়টি এতো ক্ষুদ্র পরিসরে বুঝানো সম্ভব নয়। তারপরও চেষ্টা করলাম। কতটুকু বুঝেছেন, জানি না।
0 টি পছন্দ
করেছেন (6,524 পয়েন্ট)
কোন সূক্ষ্মকোণের আগে যখন মাইনাস থাকে, তখন ধরা হয় যে কোণটি চতুর্থ চতুর্ভাগে অবস্থিত। আর আমরা জানি, চতুর্থ চতুর্ভাগে শুধুমাত্র cos আর sec ধনাত্মক হয়, আর বাকি সব ঋণাত্মক হয়। তাই আলোচ্য কোণগুলোর মাঝে শুধু Cos ও sec ধনাত্মক হবে আর বাকি সব ঋণাত্মক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 জানুয়ারি "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Masud Rana. (2,763 পয়েন্ট)

340,953 টি প্রশ্ন

434,137 টি উত্তর

135,630 টি মন্তব্য

184,058 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...