বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
42 জন দেখেছেন
"পবিত্র কুরআন" বিভাগে করেছেন (114 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,778 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আল্লাহ তায়া’লা তখন সূরা আল ইউসুফ নাযিল করেন।(বাইহাকি) ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত যে, সাহাবীগণ আরয করলেন: হে আল্লাহ তা‘আলার রাসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)! যদি আমাদের কাছে কোন কাহিনী বা ঘটনা বর্ণনা করতেন তবে খুবই ভাল হত। তখন উক্ত সূরার ৩ নং আয়াতটি অবতীর্ণ হয়। অন্য এক বর্ণনায় আছে যে, কিছুকাল কুরআনুল কারীম অবতীর্ণ হতে থাকে। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সাহাবীদের সামনে আয়াতসমূহ পাঠ করলেন। তারা বলল: ‘যদি আমাদের সামনে কোন ঘটনার বর্ণনা দিতেন!’ তখন আল্লাহ তা‘আলা (الر تِلْكَ آيَاتُ الْكِتَابِ الْمُبِينِ....لَعَلَّكُمْ تَعْقِلُونَ) পর্যন্ত অবতীর্ণ করেন। (ইবনু কাসীর ৪/৩৭৬, তাফসীর তাবারী ১২/৯০, আসবাবুন নুযূল পৃ. ২২৬, মুসতাদরেক হাকেম ২/৩৪৫, সনদ সহীহ) সত্য ও শেষ নাবী জেনেও কপট ইয়াহূদীরা নাবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে পদে পদে কষ্ট দিত এবং বিভিন্নভাবে পরীক্ষা করার চেষ্টা করত। তাদের কাজই ছিল রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর বিরুদ্ধে চক্রান্ত করা এবং তাঁর বিরুদ্ধে কুৎসা রটনা করা। এ সময় মক্কায় কোন আহলে কিতাব বসবাস করত না এবং মক্কার লোকেরা ইউসুফ (عليه السلام) বা অন্য নাবীদের সম্পর্কে কিছু জানতও না। ফলে মদীনার কুচক্রী ইয়াহূদীদের একটি দল মক্কায় এসে একদা রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে প্রশ্ন করল যে, বলুন দেখি, কোন নাবী শামে ছিলেন। অতঃপর তার ছেলেকে সেখান থেকে মিসরে বহিষ্কার করা হয়। তাতে ঐ নাবী কেঁদে অন্ধ হয়ে যান? । একথার জবাবে অতঃপর সূরা ইউসুফ সম্পূর্ণ একত্রে নাযিল হয়। (কুরতুবী, ইবনু জারীর হা: ১৮৭৮৬)
করেছেন (218 পয়েন্ট)
বিস্তারিত কিছু বলুন
করেছেন (6,778 পয়েন্ট)
এবার হয়েছে কি?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 অক্টোবর "পবিত্র কুরআন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Akramul Haque Firoz (114 পয়েন্ট)

342,889 টি প্রশ্ন

435,987 টি উত্তর

136,394 টি মন্তব্য

184,757 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...