বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (489 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,132 পয়েন্ট)
পাঁচ ওয়াক্ত নামাজের আগে পড়তে পারবেন। তবে হাদীসের ভাষ্যানুযায়ী নামাজের নিষিদ্ধ তিনটি সময় ব্যতীত।

অজু করার পর অজুর অঙ্গগুলো শুকানোর পূর্বেই দুই রাকাত নামাজ পড়া মোস্তাহাব। ইসলামী পরিভাষায় এই নামাজকে তাহিয়্যাতুল অজু বলে। এ নামাজ যদিও বাধ্যতামূলক নয়, তবে এর অনেক ফযিলত রয়েছে।

যেমন, হাদীস শরিফে এসেছে, উকবা ইবনু আমির (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সাঃ) ইরশাদ করেন, যে মুসলমান সুন্দররুপে অজু করে তারপর দাঁড়িয়ে দেহ ও মনকে পুরোপুরি তার প্রতি নিবদ্ধ রেখে দুই রাকআত নামাজ আদায় করে তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যায়। (সহিহ মসলিম ২৩৪, আবু দাউদ, ৩০৪)।

আর মসজিদে প্রবেশ করার পর যে নামাজ তার নাম তাহিয়্যাতুল মাসজিদ । এটাকে দুখুলুল মাসজিদও বলা হয়। এটাও মুস্তাহাব।

হাদীসে এসেছে, রাসুল (সাঃ) ইরশাদ করেছেন, তোমাদের কউ মসজিদে প্রবেশ করলে দুই রাকাত নামাজ (তাহিয়্যাতুল মাসজিদ) আদায় করার আগে বসবে না। (সহিহ বুখারীঃ ২৬৪)।
করেছেন (489 পয়েন্ট)
মাগরিবের আগেও পড়বো?তখন তো সূর্যাস্ত?
করেছেন (10,132 পয়েন্ট)
মাগরিবের আজান দিলে ফরজের আগে অন্য কোন নামাজ নেই।

মাগরিবের আগে নফল নামাজ আদায় সম্পর্কে। ইবন বাশশার (রহঃ) তাউস (রহঃ) হতে বর্ণিত। তিনি বলেন, উমার (রাঃ) কে মাগরিবের নামাজের পূর্বে দুই রাকাত নামাজ আদায় সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেনঃ রাসূলুলল্লাহ সালল্লালল্লাহু আলাইহে ওয়াসালল্লামের যুগে আমি কাউকেও তা আদায় করতে দেখিনি এবং আমি কাউকেও আসরের পরে দুই রাকাত নামাহ আদায়ের ব্যাপারে অনুমতি দিতে দেখিনি। (সূনান আবু দাউদ হাদিস নম্বরঃ ১২৮৪)।
করেছেন (489 পয়েন্ট)
ওযুর পানি শুকিয়ে গেলে এ নামাজ হয় না?আমি তো বাড়ি থেকে অজু করে যাই। আর মাগরিব বাদে বাকি সব নামাজের আগে পড়া যাবে নাকি আসর বা যোহরে পড়া যাবে না?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
22 এপ্রিল "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

342,128 টি প্রশ্ন

435,240 টি উত্তর

136,097 টি মন্তব্য

184,486 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...