বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
মুখের গোফ এবং একমুঠের অধিক দাড়ি কি কাঁচি দিয়ে কাটা যাবে?দলিলসহ উত্তর প্রয়োজন।জাযাকাল্লাহ্ খাইর।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (10,172 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মুখের গোঁফ ছোট রাখতে হবে এবং এক মুঠের অধিক দাঁড়ি কাঁচি দিয়ে কাটা যাবে।

আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের সকল ইমাম গণের সর্বসম্মতি ক্রমে দাড়ি লম্বা রাখা ওয়াজিব এবং তা কমপক্ষে এক মুষ্টি পরিমান হতে হবে । এ ব্যাপারে চার মাযহাবের সকল ইমাম গণের ইজমা প্রতিষ্ঠিত হয়েছে।

হাদীসের আলোকেঃ ইবনে ওমর (রাঃ) থেকে বর্ণিত। রাসূল (সাঃ) ইরশাদ করেছেন, তোমরা মুশরিকদের বিরোধীতা কর। দাড়ি লম্বা কর। আর গোঁফকে খাট কর। (সহীহ মুসলিম, হাদীস নং ৬২৬)।

ইবনে ওমর (রাঃ) যখন হজ্ব বা ওমরা করতেন, তখন তিনি তার দাড়িকে মুঠ করে ধরতেন, তারপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন। (সহীহ বুখারী, হাদীস নং ৫৫৫৩)।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান চর্চার সময়োপযোগী অনলাইনভিত্তিক মাধ্যমে আপন জ্ঞানকে আরো সমৃদ্ধ করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেটের উপর নির্ভরশীল হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
24 ফেব্রুয়ারি "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জি এম মাহমুদ (16 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
13 জুলাই "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন X Alio (13 পয়েন্ট)

342,579 টি প্রশ্ন

435,678 টি উত্তর

136,256 টি মন্তব্য

184,650 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...