বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
110 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (227 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

4 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,841 পয়েন্ট)
যে সকল যৌগ জলীয় দ্রবণে H+ আয়ন উৎপন্ন করে তাকে বলা হয় এসিড।

আর যে সকল যৌগ জলীয় দ্রবণে OH- আয়ন উৎপন্ন করে ও পানিতে দ্রবীভূত হয় তাকে বলা হয় ক্ষার। 
+1 টি পছন্দ
করেছেন (856 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
যেসকল যৌগিক পদার্থ নীল লিটমাসকে লাল করে তাকে এসিড বলে। যে সকল পদার্থ লাল লিটমাসকে নীল করে ও পানিতে দ্রবীভূত হয়  তাকে ক্ষার বলে।
0 টি পছন্দ
করেছেন (41 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
কোনো কিছুর pH মান 7 হতে কম হলে সেটি এসিড জাতীয় ও 7 এর বেশি ও পানিতে দ্রবীভূত  হলে সেটি ক্ষার জাতীয়।
0 টি পছন্দ
করেছেন (6,050 পয়েন্ট)
  • অম্লত্ব ও ক্ষারত্বঃ অম্ল (এসিড) বা ক্ষারের কয়েকটি তত্ত্ব রয়েছে; তার মধ্যে সবচেয়ে সহজতর তত্ত্বটি হচ্ছে 'আরহেনিয়াসের তত্ত্ব'। তার মতে, অম্ল হচ্ছে এমন ধরণের বস্তু, যা পানির সাথে দ্রবীভুত হলে হাইড্রনিয়াম আয়ন উৎপন্ন করে এবং ক্ষার হলো যা পানির সাথে দ্রবীভূত হলে হাইড্রোক্সাইড আয়ন উৎপন্ন করে। ব্রনস্টেড-লাউরি‘র অম্ল-ক্ষার সূত্রানুসারে, রাসায়নিক বিক্রিয়ার সময় যদি একটি মৌল অন্য একটি মৌলকে ধনাত্মক হাইড্রোজেন আয়ন প্রদান করে তবে তাকে অম্ল বলে; অপরপক্ষে ক্ষার হচ্ছে ঐ বস্তুু যা ঐ হাইড্রোজেন আয়ন গ্রহন করে। এ সম্বন্ধে লুইস এর অম্ল-ক্ষার তত্ত্ব নামে তৃতীয় একটা তত্ত্ব রয়েছে, যার ভিত্তি হলো নতুন রাসায়নিক বন্ধন গঠন করা। লুইসের তত্ত্বানুসারে, অম্ল হচ্ছে ঐ মৌল যা বন্ধন গঠনের সময় অন্য মৌল হতে এক জোড়া ইলেক্ট্রন গ্রহণ করতে সক্ষম; অন্যদিকে ক্ষার হচ্ছে ঐ মৌল যা নতুন বন্ধনে এক জোড়া ইলেক্ট্রন দিতে পারে। তাছাড়া আরো অনেক ভাবেও অম্ল ও ক্ষার কে সঙ্গায়িত/পার্থক্য করা হয়ে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 নভেম্বর 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ALADIN (476 পয়েন্ট)
2 টি উত্তর

344,001 টি প্রশ্ন

437,128 টি উত্তর

136,905 টি মন্তব্য

185,214 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...