বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
45 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,181 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আযানের সময় মনে মনে যদি খারাপ দুয়া, বদদোয়া চলে আসে এগুলি কবুল হবে না।

মনে মনে সং কল্প করলে, ভুলে গিয়ে বা ভুল করে কৃত অপরাধ ক্ষমার্হ; কেউ অনিচ্ছাকৃত ভুল করলে তাদের কোন অপরাধ নেই; কিন্তু অন্তর যা স্বেচ্ছায় করেছে তা অপরাধ, আর আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।

যেমন হাদীসেও বলা হয়েছে, আবূ হুরাইরাহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ কথা বা কাজে পরিণত না করা পর্যন্ত আল্লাহ তাআলা আমার উম্মতের জন্য তাদের মনে কল্পনা গুলোকে মাফ করে দিয়েছেন।

(সহীহ মুসলিম হাঃ একাডেমী, হাদিস নম্বরঃ ২৩০ ইসলামিক ফাউন্ডেশনঃ ২৩১, ইসলামিক সেন্টারঃ ২৩৯ হাদিসের মানঃ সহিহ)।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (4,542 পয়েন্ট)
কেউ যদি ভুল করে নিজের ক্ষতি, অন্যের ক্ষতি, পরিবারের ক্ষতি চেয়ে ফেলে, এসব দুআ আল্লাহ কবুল করবেন না। আল্লাহর বাণীঃ এ ব্যাপারে তোমাদের ত্রুটি-বিচ্যুতি হলে তোমাদের কোন গুনাহ নেই। [সূরাহ আহযাবঃ ৩৩/৫]
আল্লাহ তায়ালা অন্যত্র বলেন, যে গুনাহ করে কিংবা নিজের অনিষ্ট করে, অতপর আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে, সে আল্লাহকে ক্ষমাশীল, করুণাময় পায়। [সূরা আন-নিসাঃ ৪:১১০] মনে এসব চিন্তা আসলে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন, আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল। তাছাড়া বেশি বেশি 'তাবুজ' পাঠ করুন।
উচ্চারণঃ আ‘ঊযু বিল্লা-হি মিনাশ শাইত্ব-নির রজীম।
অনুবাদঃ আমি অভিশপ্ত শয়তান হতে আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 অক্টোবর "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

342,889 টি প্রশ্ন

435,987 টি উত্তর

136,394 টি মন্তব্য

184,757 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...