বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
33 জন দেখেছেন
"ভূগোল" বিভাগে করেছেন (466 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,902 পয়েন্ট)

পৌরণিক মানচিত্র অনুযায়ী "আটলান্টিস" আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত।


আটলান্টিস হলো পৌরাণিক উপকথা অণুযায়ী সমুদ্রতলে হারিয়ে যাওয়া একটি দ্বীপ। এর প্রথম উল্লেখ পাওয়া যায় খৃষ্টপূর্ব ৩৬০ অব্দের প্লেটোর ডায়ালগ টাইমাউস এন্ড ক্রিটিয়াসে। প্লেটোর মতে প্রায় ৯০০০ বছর আগে আটলান্টিস ছিল হারকিউলিসের পিলারের পাদদেশে একটি দ্বীপ যা এর নৌ-সক্ষমতা দিয়ে ইউরোপের অধিকাংশ স্থান জয় করেছিল। কিন্তু এথেন্স জয় করার একটি ব্যর্থ প্রয়াসের পর এক দিন ও এক রাতের প্রলয়ে এটি সমুদ্রগর্ভে বিলীন হয়ে যায়।

প্লেটোর এই ঘটনা কোন পৌরাণিক কল্পকাহিনী অণুপ্রানিত কি না এ ব্যাপারে ইতিহাসবিদরা এখনও একমত হতে পারে নি। তবে প্লেটো ক্রিটিয়াসে দাবি করেন যে তিনি এই গল্প সোলোনের কাছ থেকে শুনেছেন। সোলোন ছিলেন খৃষ্টপূর্ব ষষ্ঠ শতকের এথেন্সের বিখ্যাত নীতিনির্ধারক প্রাচীন মিশরে প্যাপিরাসের কাগজে এথেন্স এবং আটলান্টিস সম্পর্কে হাযারুগ্লিফিতে কিছু নথি ছিল যা গ্রিকে অনুবাদ করা হয়। সোলোন সেখান থেকে আটলান্টিস সম্পর্কে জানতে পারেন। তবে কিছু পণ্ডিত মনে করেন যে প্লেটো প্রাচীন কিছু যুদ্ধের কাহিনী থেকে অনুপ্রানীত হয়ে এই কাহিনী গড়েছেন।

আটলান্টিসের সম্ভাব্য অস্তিত্ব নিয়ে প্রাচীনকালে অনেক বিতর্ক হয়েছে তবে পরবর্তীতে বিভিন্ন লেখক এর সমালোচনা এবং ব্যাঙ্গ-বিদ্রুপ করেছেন। এলেন ক্যামেরুনের বলেন প্রাচীনকালে আটলান্টিসের ঘটনাকে কেউ এত গুরুত্বের সাথে না নিলেও বর্তমানেই এই প্রাচীন কাহিনীকে গম্ভীরভাবে দেখা হচ্ছে।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া।



0 টি পছন্দ
করেছেন (564 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আটলান্টিস একটি কাল্পনিক শহর যার কোনো বাস্তবতা নেই। অনেকের মতে আটলান্টিক সাগরের তলদেশে এর নমুনা রয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 অক্টোবর 2017 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Captain Rezaul (5,486 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
09 এপ্রিল 2015 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন psycho imran (894 পয়েন্ট)
1 উত্তর
07 এপ্রিল 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সোহেল (314 পয়েন্ট)

342,080 টি প্রশ্ন

435,201 টি উত্তর

136,087 টি মন্তব্য

184,483 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...