বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
38 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (36 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,445 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
শরীর অতিরিক্ত ঘামলে করণীয়ঃ

লেবুঃ এর সিট্রিক অ্যাসিড ঘাম হওয়ার জন্য দায়ী ব্যাক্টেরিয়া ও দুর্গন্ধ দূর করে। কাজ করে প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে। প্রতিদিন রাতে ১ চা-চামচ লেবুর রসের সঙ্গে ১ চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে শরীরের যেসব অংশে ঘাম বেশি হয় সেখানে তুলার সাহায্যে প্রয়োগ করতে হবে। ২০ থেকে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবু সরাসরি বগলে ঘষতে পারেন। ঘুমানোর আগে ব্যবহার করে সকালে ধুয়ে ফেলতে হবে।

নারিকেল তেলঃ নারিকেল তেলের ‘লরিক অ্যাসিড’ ঘাম থেকে তৈরি ব্যাক্টেরিয়া ধ্বংস করে। রাতে গোসলের পর ঘাম হয় এমন স্থানগুলোতে অপরিশোধিত নারিকেল তেল মালিশ করতে হবে ৪৫ মিনিট ধরে। পরদিন সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে প্রতিদিন রাতে মাখতে হবে।

আলুঃ শরীর থেকে বাড়তি পানি শুষে নেওয়ার গুণ থাকায় আলুও ঘাম নিরোধক হিসেবে কার্যকর। ঘাম হয় এমন স্থানে এক টুকরা কাটা আলু কয়েক মিনিট ঘষতে হবে। স্থানটি শুকয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আলুর রস তুলার সাহায্যেও লাগাতে পারেন। বাড়তি রস বায়ুরোধক পাত্রে করে ফ্রিজারে রেখে ব্যবহার করা যাবে।
0 টি পছন্দ
করেছেন (6,280 পয়েন্ট)
শরীর অতিরিক্ত ঘামলে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি ও খনিজ লবণ বেরিয়ে যায়। ফলে পানিশুন্যতা দেখা দেয়। এসময় প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। প্রয়োজনে পানির সাথে সামান্য খাবার লবণ যোগ করা যেতে পারে। পানিশুন্যতার মাত্রা বেশি হলে স্যালাইন খেতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 অগাস্ট 2015 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তৌকির (1,518 পয়েন্ট)
2 টি উত্তর
27 অগাস্ট 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন suhel ahmed (17 পয়েন্ট)
1 উত্তর
02 অগাস্ট 2015 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD HRIDOY XM (34 পয়েন্ট)

341,906 টি প্রশ্ন

435,039 টি উত্তর

136,009 টি মন্তব্য

184,407 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...