বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
19 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (24 পয়েন্ট)
আমরা কিছু খাওয়ার আগে বিসমিল্লাহ বলতে হয়,আর শেষ এ আলহামদুলি।। 

এখন আমি ভাত খাওউয়ার সময় বা কিছু খাওয়ার সময় বিসমিল্লাহ বলে শুরু করলাম,এমন সময় পানি খাবো,

তখন ও কি বিসমিল্লাহ বলে সুরু করা লাগবে আর আলহামদুলিল্লাহ বলে শেষ করা লাগবে,

এই ভাবে যত বার পানি খাব প্রতেক বার কি বলা লাগবে?     

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (861 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
একটি খাবারের সাথে অন্য সব খাবার সম্প্রিক্ত থাকা কালীন সময়ে নতুন করে বলতে হয়না । শুধু মাত্র শুরুতেই যে খাবার মুখে দিবেন তখন বললেই হবে।
0 টি পছন্দ
করেছেন (2,168 পয়েন্ট)

আয়িশা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম তাঁর সাহাবীগণের সাতজনের একটি দলের সাথে বসে খাদ্য খাচ্ছিলেন। এমন সময় একজন আ’রাবী (বেদুঈন) এসে দু’ দু’ লুকমা করে খেতে আরম্ভ করলো। তখন নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম বললেন: “যদি সে (খাওয়ার সময়) ‘বিসমিল্লাহ’ বলতো, তবে তা-ই তোমাদের জন্য যথেষ্ট হয়ে যেতো। তাই যখন তোমাদের কোন ব্যক্তি খাওয়া শুরু করে, তখন সে যেন বিসমিল্লাহ বলে। আর যদি সে (খাওয়ার শুরুতে) ‘বিসমিল্লাহ’ বলতে ভুলে যায় তবে সে যেন বলে- ‘বিসমিল্লাহি আওয়ালাহু ওয়া আখিরাহু’ (এর শুরু ও শেষ আল্লাহ তা’আলার নামে)। 

আবু দাউদ হাদিস নং ৩৭৬৭

উপরোল্লিখিত হাদিস থেকে প্রতিয়মান হয় যে, শুধু খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলতে হবে৷ সবসময় নয়৷

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

360,096 টি প্রশ্ন

455,289 টি উত্তর

142,573 টি মন্তব্য

190,358 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...