বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
225 জন দেখেছেন
"অভিযোগ ও অনুরোধ" বিভাগে করেছেন (557 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
https://www.bissoy.com/1164119/  এখানে আমার উত্তর লুকায়িত হল কেন?ব্যাখ্যা দিন? প্রশ্নটি ধর্ম বিভাগের নয়। নির্বাচিত উত্তরটিই বরং ভুল কারন ধর্মের কথা বলে আমাদের মুখ বন্ধের চেষ্টা ছাড়া কিছু নয়।

3 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (6,445 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

প্রথমেই বলে রাখিঃ উত্তর লুক্কায়িত হলে বুঝবেন এর পিছনে অবশ্যই কোনো কারণ রয়েছে। বিনা কারণে কোনো প্রশ্ন/উত্তর/মন্তব্য লুক্কায়িত করা হয় না।

যাচাই করে যতটুকু দেখলামঃ উক্ত প্রশ্নে আপনার উত্তরটি লুকিয়ে ফেলার যৌক্তিক কারণ রয়েছে। আপনি সেখানে উত্তর দিয়েছেন যে, ‘দিন-রাতের কোনো পরিবর্তন নেই।’ -এ কথাটি কতটুকু যুক্তিসঙ্গত ?

দিন/রাত অবশ্যই পরিবর্তনশীল। বারোমাস-ই তো আর এটি স্থীর থাকে না, প্রতিদিন-ই এর পরিবর্তন ঘটে। যেমন ধরুনঃ আজকের সুর্যোদয় ৫:৫৮ মিনিটে এবং সূর্যাস্ত ৫:৫৫ মিনিটে। ঠিক একইভাবে, কালকে সূর্যোদয়ের সময় ৫:৫৯ মিনিটে এবং সূর্যাস্তের সময় ৫:৫১ মিনিট। তাহলে এখন আপনি নিজেই চিন্তা করুনঃ দিন/রাত কি আসলেই পরিবর্তনশীল কি না !

এছাড়া, আরেকজন সেখানে উত্তর দিয়েছেন, ‘পবিত্র কুরআন অপরিবর্তনীয়।’ (প্রকৃতপক্ষেই) -এ উত্তরটি আপনার দেয়া উত্তরের চেয়ে বেশি গ্রহণযোগ্য।
করেছেন (557 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
ভাই কারনটি বলুন। ধরিয়ে দিন মেনে নিব। আর সর্বোত্তম নির্বাচিত হল কিভাবে সেটাও বলুন। ধর্ম বিভাগের প্রশ্ন নয় অথচ আপত্তিকর ধর্মীয় উত্তর রেখে তা নির্বাচনও করা হয়েছে। কোর আন পাল্টায়না এটা ধর্ম বিশ্বাস ছাড়া বিতর্কিত।  আপনি হয়ত ধর্মকে ভালবাসেন বলে আমাকে গালি দিতে পারেন আমি বলছি বলে। কিন্তু ধর্মকে ধর্মের জায়গায় রেখে আপনি নিরপেক্ষ হয়ে দেখুন টোটালি ভুল উত্তর। এই উত্তরের কোন ভিক্তি নাই। অথচ আমার উত্তর সার্বজনীন ও চিরন্তন সত্য বিজ্ঞান, ধর্ম যেদিক থেকে হোক। বিচার করুন। যে লুকিয়েছে সে ধর্ম দক্ষ নয়, ধর্মান্ধ ব্যক্তি।
+2 টি পছন্দ
করেছেন (14,839 পয়েন্ট)

মূল প্রশ্ন : পৃথিবীর সব চেয়ে অপরিবর্তনীয় জিনিস কোনটি?


আপনার উত্তর  : দিন রাত সংঘটিত হওয়া।


আপনার উত্তরটি লুকায়িত করার কারণ হলো: এটা কোনো জিনিস বা বস্তু নয়, এটা একটা প্রক্রিয়া। প্রশ্নে জিনিসের কথা বলা হয়েছে। আপনার মতো অনেকেই অনেক উত্তর দিয়েছেন, তবে প্রশ্নের শর্ত অনুসরণ করে না বলে গ্রহণতা পায় নি। একটু মনোযোগ সহকারে পড়ুন। প্রশ্নে বলা হয়েছে "পৃথিবীর সবচেয়ে অপরিবর্তনীয় জিনিস কি ? "এখানে লক্ষণীয় বিষয়ে আমরা ভুলেই গেছি উত্তর দিতে গিয়ে তা হলো: যে উত্তর হবে সেটি একটি জিনিস বা বস্তু হতে হবে, এই জিনিসটি পৃথিবীর মধ্যে থাকতে হবে। 



পৃথিবীতে অপরিবর্তনীয় অনেক কিছুই আছে তবে তা সবগুলো  জিনিস নয় এবং তাই সেগুলো উত্তর হবে না।


  • সূর্য পূর্ব দিকে ওঠে।
  • ১ দিন = ২৪ ঘন্টা
  • মানুষ মরনশীল
  • ইত্যাদি

এগুলো হলো চিরন্তন সত্য বাক্য/ধারাবাহিকতা/প্রক্রিয়া এগুলো 

উত্তর হবে না প্রশ্নের শর্ত অনুযায়ী, কেননা প্রশ্নে জিনিসের নাম

চাওয়া হয়েছে। 


আশা করছি আপনার উত্তরটি লুক্কায়িত করার কারণ বুঝতে পেরেছেন।



কোরআন শরীফ এটা কিভাবে সঠিক উত্তর হলঃ 


আপনি অভিযোগ করেছেন  প্রশ্নটি সাধারণ  বিভাগে, এখানে কোন ধর্মীয় উত্তর হবে না সর্বজনীন উত্তরটাই গ্রহণযোগ্য হবে। 

আমরা আপনার সাথে একমত।  


কোনআন শরীফ উত্তরটি এখানে ধর্মীয় দৃষ্টিকোণে সিমাবদ্ধ নয়।

আজ পর্যন্ত কোনো বিজ্ঞান, যুক্তি বা কেউ কোরআন শরীফের কোনো ভুল প্রমাণ করতে পারেন নি, (সমগ্র পৃথিবীর কেউ পারে নি)। এখন নিশ্চয় বুঝতে পারছেন যে, তথ্যটি ইসলাম ধর্মের মুল বিশ্বাস হলেও সমগ্র বিশ্ব তার বিপক্ষে যেতে পারি নি, তাহলে নিশ্চয় এটা আর ধর্মের মধ্যে সীমাবদ্ধ থাকছে না।  


আচ্ছা, এতো ইতিহাস, গবেষণা ও তর্কবিকর্ত বাদ দেয় আমরা। 


কোরআন শরীফ যে উত্তর হবে না/পরিবর্তনশীল তা যে কোনো

দৃষ্টিতেই উপস্থাপন করুন, আপনি এটা পারলে ঐ উত্তরটি এখই

মুছে দেওয়া হবে। 

আপনার উত্তরটি হবে না কেন, তার কারণ আমরা আপনাকে বলেছি। আপনি আমাদের বলুন যে, কোরআন শরীফ উত্তরটি হবে না কেন ?


আপনার যদি আপনার প্রশ্নটির কাঙ্খিত উত্তর পেয়ে না থাকেন অথবা এখনো বুঝতে না পারেন তাহলে আমার উত্তরটিতে আপনাকে করা প্রশ্নের জবাব দিয়ে আপনার অভিযোগ মন্তব্যে জানাবেন। 


ধন্যবাদ বিস্ময়ের পক্ষ থেকে।

জুনায়েত ইসলাম: দেশ ও মানুষের সেবায় নিজেকে আত্মনিয়োগ করতে সদা প্রস্তুত। শৃঙ্খলা ও ফিটনেস সম্পর্কে খুব সচেতন এবং প্রচন্ড দেশ প্রেমী এজন্যই দেশ রক্ষার মতো পবিত্র দায়িত্ব বেছে নিয়েছেন পেশাগত জীবনে। জ্ঞানার্জনের লক্ষ্যে ও পরোপকারের স্বার্থে দীর্ঘদিন থেকেই বিস্ময় অ্যানসারের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত।
+1 টি পছন্দ
করেছেন (10,181 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
আপনি উত্তরে বলছেন, দিন রাত সংঘটিত হওয়া এটা অপরিবর্তনীয়। কিন্তু মহাবিশ্বের সবকিছুই পরিবর্তনশীল কিন্তু কুরআন অপরিবর্তনীয়।

পবিত্র কোরআনের কোন পরিবর্তন হবে না। আল্লাহ নিজেই তার দায়িত্ব নিয়েছেন যা সূরা হিজরভ্ল এর ৯ নাম্বার আয়াত বলেছেন।

ব্যাখ্যাঃ এই বাণী, যার বাহক সম্পর্কে তোমরা খারাপ মন্তব্য করছ, আল্লাহ নিজেই তা অবতীর্ণ করেছেন। তিনি একে কোন প্রকার বাড়তি বা কমতি, পরিবর্তন বা পরিবর্ধন হওয়া থেকে হেফাযত করবেন।

অন্যত্র আল্লাহ বলেছেন, বাতিল এতে অনুপ্রবেশ করতে পারে না সামনে থেকেও না, পিছন থেকেও না। এটা প্রজ্ঞাময়, স্বপ্রশংসিতের কাছ থেকে নাযিলকৃত। (সূরা ফুসসিলাত: ৪২)।

আপনি যে উত্তর দিয়েছেন তা বিজ্ঞান মতেও ভুল। মহাবিশ্বের সবকিছুই পরিবর্তনশীল এটা বিজ্ঞান বলে। আপেক্ষিক তত্ত্ব অনুযায়ী মহাবিশ্বের সবকিছু আপেক্ষিক অথবা পরিবর্তনশীল।

আবার প্রশ্নে জানতে চাওয়া হয়েছে সেটি কোন জিনিস?

এখন বলুন দিন রাত কি কোন জিনিস পত্র বা সারবস্তু?

দিন রাতের পরিবর্তন হয় কিনা একটু লক্ষ করুন যে, আজ কি বার আবার কাল কি বার হবে। দিন রাতের পরিবর্তন জ্ঞানীদের চিন্তার বিষয়।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 জুন "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন রুদ্র পংকজ (1,368 পয়েন্ট)
0 টি উত্তর
15 অক্টোবর "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Si Soaibe (770 পয়েন্ট)
1 উত্তর
13 অক্টোবর "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Si Soaibe (770 পয়েন্ট)

342,886 টি প্রশ্ন

435,987 টি উত্তর

136,392 টি মন্তব্য

184,756 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...