বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
15 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (1,115 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,439 পয়েন্ট)

সুনামি বিভিন্ন কারণে সৃষ্টি হতে পারে। কারণগুলোর মধ্যে ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্নুৎপাত, ভূমিধ্বস অন্যতম। তন্মধ্যে দুটি কারণ উল্লেখযোগ্য।

  1. সমুদ্রসমতলের ২০-৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্প সংঘটন।
  2. টেকটনিক প্লেটের আকস্মিক উত্থান-পতন।

সমুদ্রসমতলের ২০-৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্প হলে তা সমুদ্র তলদেশের মাটিকে যেমন নাড়িয়ে দেয়, তেমনি খুব স্বাভাবিকভাবেই তার সাথে সম্পর্কিত‌ জলকে নাড়িয়ে দেয়। ভূমির কম্পন যখন জলে সঞ্চালিত হয়, তখন তার ফলে সুনামির উৎপত্তি হতে পারে।

এছাড়াও সাধারণত কার্বন চক্রের প্রভাবে ভূ-অভ্যন্তরে টেকটনিক প্লেটের নড়াচড়া হতে থাকে। এভাবে কখনও কোনো একটি প্লেট অপর প্লেটের দিকে অনবরত ধাক্কা দিতে থাকলে একসময় একটি আরেকটির উপরে উঠে যায়। তখন ঐ স্থানের ভূত্বক আচমকা উঁচু হয়ে যায়, এমনকি এভাবে ছোট টিলা থেকে পাহাড় সমান পর্যন্ত হঠাৎ ভূত্বক উঁচু হয়ে যেতে পারে।

সমুদ্র, নদী, জলাশয় কিংবা অন্য কোনো বৃহৎ জলক্ষেত্রের নিচের ভূত্বক এভাবে ফুলে উঠলে তখন ঐ জলক্ষেত্রের পানিও হঠাৎ ফুলে উঠে সুনামির সৃষ্টি হয়। তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
18 অগাস্ট 2016 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD alamagir (12 পয়েন্ট)
3 টি উত্তর
19 সেপ্টেম্বর "বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Nahid Hosen Mitul (615 পয়েন্ট)
0 টি উত্তর
04 অক্টোবর 2018 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন roushan (33 পয়েন্ট)
1 উত্তর
12 এপ্রিল 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (4,963 পয়েন্ট)

340,806 টি প্রশ্ন

434,007 টি উত্তর

135,574 টি মন্তব্য

184,009 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...