বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"পুরস্কার" বিভাগে করেছেন (4,542 পয়েন্ট)
করেছেন (1,432 পয়েন্ট)
একুশে পদক ২০১৯ পাচ্ছেন ২১ বিশিষ্ট নাগরিকএ বছরের একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন: ভাষা আন্দোলনে অবদানের জন্য অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি গোলাম আরিফ টিপু এবং অধ্যাপক মনোয়ারা ইসলাম। ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য একুশে পদক পেয়েছেন মহান মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য। প্রয়াত পপশিল্পী আজম খান (মরণোত্তর) ও নজরুলসংগীতশিল্পী খায়রুল আনাম শাকিলের সঙ্গে এবার সংগীত বিভাগে এ পুরস্কার পান গায়ক সুবীর নন্দী। সুবর্ণা মুস্তাফার সঙ্গে লাকী ইনাম ও লিয়াকত আলী লাকী একুশে পদক পান অভিনয়ের জন্য। দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম আলোকচিত্রে অবদানের জন্য এবং চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ চারুকলায় এ পুরস্কার পান। গবেষণায় ড. বিশ্বজিৎ ঘোষ ও ড. মাহবুবুল হক এবং শিক্ষায় ড. প্রণব কুমার বড়ুয়াকে এ পদক প্রদান করা হয়। এ ছাড়া ভাষা সাহিত্যে রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের ও হরিশংকর জলদাস একুশে পদক পান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিদের হাতে পদক তুলে দেন এবং মরণোত্তর একুশে পদক বিজয়ী মরহুম অধ্যাপক হালিমা খাতুনের পক্ষে তাঁর কন্যা প্রজ্ঞা লাবণী এবং পপসম্রাট আজম খানের পক্ষে তাঁর কন্যা ইভা খান পুরস্কার গ্রহণ করেন।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,716 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
২০১৯ সালে ২১ জনকে একুশে পদক দেয়া হয়।
0 টি পছন্দ
করেছেন (180 পয়েন্ট)
২০১৯ সালে ২১ গুণীজনকে প্রধানমন্ত্রী একুশে পদক প্রদান করেন। তথ্য সূত্র: প্রথম আলো

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 এপ্রিল 2014 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন sonia (4,305 পয়েন্ট)
1 উত্তর
18 সেপ্টেম্বর 2018 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jilani (4,309 পয়েন্ট)
1 উত্তর
30 নভেম্বর 2016 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shopnohin Rakib (46 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
27 মার্চ 2014 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,550 পয়েন্ট)

342,889 টি প্রশ্ন

435,987 টি উত্তর

136,394 টি মন্তব্য

184,758 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...