বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
30 জন দেখেছেন
"কৃষি ও বনাঞ্চল" বিভাগে করেছেন (83 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (6,445 পয়েন্ট)

উইকিপিডিয়ার তথ্যমতে, আমাজন জঙ্গল দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত অঞ্চলে অবস্থিত বিশাল বনভূমি।

৭০ লক্ষ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরন্যের প্রায় ৫৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকাটি মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। ৯ টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন অরণ্য ৬০% রয়েছে ব্রাজিলে, ১৩% রয়েছে পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানা।

পৃথিবী জুড়ে যে রেইনফরেস্ট, তার অর্ধেকটাই এই অরণ্য নিজেই। নানা রকম প্রজাতির বাসস্থান হিসেবে সমৃদ্ধ এই আমাজন। এই বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত।

+2 টি পছন্দ
করেছেন (5,933 পয়েন্ট)
  • আমাজন অরণ্য : দক্ষিণ আমেরিকার অতিবৃষ্টি অরণ্য।
  1. অরন্য : আমাজন বনাঞ্চাল, মানাউস, ব্রাজিল।
  2. অবস্থান/দেশসমূহ : ব্রাজিল (৬০%), পেরু (১৩%), কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম, ফ্রান্স (ফরাসি গায়ানা)।
  3. অংশ : দক্ষিণ আমেরিকা।
  4. নদী : আমাজন নদী।
  5. ক্ষেত্র : ৫৫,০০,০০০ বর্গকিলোমিটার (২১,২৩,৫৬২ বর্গমাইল)।
  • পরিবেশ বিপর্যয় : যুক্তরাষ্ট্রের একজন বিজ্ঞানী আশংকা প্রকাশ করেছেন যে, আমাজন অরণ্য আগামী ৫০ বছরের মধ্যে বিলীন হয়ে যেতে পারে। ব্যাপক অপরিকল্পিত বন নিধনই হবে এর কারণ। পেনিসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক জেমস এলকক বিবিসি কে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য প্রদান করেন। তার মতে জটিল প্রতিক্রিয়া নামক পরিবেশ সম্পর্কিত প্রক্রিয়ায় এমনটা ঘটতে পারে।
  • গুরুত্ব : আমাজন অরণ্যের গুরুত্ব অনেক। পৃথিবীর ২০% অক্সিজেন আসে আমাজন থেকে। আমাজন পৃথিবীতে প্রাকৃতিক সপ্তাশ্চার্যের একটি। এই বনের নদী বা আমাজন নদী বেশির ভাগ নদীর উৎস। এই নদী বিশ্বে প্রচুর পানির যোগান দিয়ে থাকে। এছাড়াও আমাজনে ৪৫ লাখ প্রজাতির পোকামাকড়, ৪২৮ প্রজাতির উভচর, ৩৭৮ প্রজাতির সরিসৃপ এবং ৪২৭ প্রজাতির স্তনপায়ী প্রাণী আছে। পাশাপাশি আমাজন নদীতে ৩০০০ প্রজাতির মাছ ও জলজ প্রাণী আছে।
  • উপজাতি : এই বনে ৩০০শ এর বেশী উপজাতি বাস করে। তারা বেশির ভাগ ব্রাজিলীয়। এছাড়া তারা পর্তুগীজ, স্প্যানিস ইত্যাদি ভাষায় কথা বলে। এছাড়াও এদের নিজস্ব ভাষা রয়েছে। এদের মধ্যে কিছু যাযাবর। এদের বহিঃ বিশ্বের সাথে তেমন কোনো যোগাযোগ নেই।
  • তথ্যসূত্র : Amazon forest 'could vanish fast'. বিবিসি রিপোর্ট, জুন ২৫, ২০০১।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 সেপ্টেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিস্ময় বালক (46 পয়েন্ট)
1 উত্তর
26 সেপ্টেম্বর "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মাদ জাহিদ (3,193 পয়েন্ট)
1 উত্তর
17 সেপ্টেম্বর "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মাদ জাহিদ (3,193 পয়েন্ট)
1 উত্তর
02 সেপ্টেম্বর "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মাদ জাহিদ (3,193 পয়েন্ট)
1 উত্তর
29 অগাস্ট "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুহাম্মাদ জাহিদ (3,193 পয়েন্ট)

342,887 টি প্রশ্ন

435,986 টি উত্তর

136,393 টি মন্তব্য

184,757 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...