বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
35 জন দেখেছেন
"বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে করেছেন (475 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,960 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

তদ্ভব শব্দঃ

যেসব শব্দের মূল সংস্কৃত ভাষায় পাওয়া যায়, কিন্তু ভাষার স্বাভাবিক বিবর্তন ধারায় প্রাকৃতের মাধ্যমে পরিবর্তিত হয়ে আধুনিক বাংলা ভাষায় স্থান করে নিয়েছে, সেসব শব্দকে তদ্ভব শব্দ বলে ।

তথ্যসূত্রঃ  বাংলা ভাষার ব্যাকরণ (দাখিল নবম-দশম)
+1 টি পছন্দ
করেছেন (6,011 পয়েন্ট)
  • তদ্ভব শব্দঃ বাংলা ভাষা গঠনের সময় প্রাকৃত বা অপভ্রংশ থেকে যে সব শব্দ পরিবর্তিত হয়ে বাংলা ভাষায় গৃহীত হয়েছিলো, সেগুলোকেই বলা হয় তদ্ভব শব্দ। অবশ্য, তদ্ভব শব্দের মূল অবশ্যই সংস্কৃত ভাষায় থাকতে হবে। যেমন- সংস্কৃত ‘হস্ত’ শব্দটি প্রাকৃততে ‘হত্থ’ হিসেবে ব্যবহৃত হতো। আর বাংলায় এসে সেটা আরো সহজ হতে গিয়ে হয়ে গেছে ‘হাত’। তেমনি, চর্মকার˂>চম্মআর˂ >চামার।
  • তথ‍্যসূত্রঃ বাংলা ভাষার ব‍্যাকরণ।
  • ধন্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (836 পয়েন্ট)

যে সব প্রাচীন ভারতীয়  আর্যভাষা হতে প্রাকৃত ও অপভ্রংশের মধ্য দিয়ে পরিবর্তিত হয়ে বাংলায় রূপ নিয়েছে সেসব শব্দেকে বলা হয় তদ্ভব বা খাঁটি বাংলা শব্দ ।

যেমন- চর্মকার ---চম্ম আর---চামার ।

সূত্র:প্রমিত বাংলা ব্যাকরণ বই ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 এপ্রিল 2014 "বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (4,963 পয়েন্ট)
1 উত্তর
09 এপ্রিল 2014 "বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ জুয়েল (682 পয়েন্ট)
1 উত্তর

343,452 টি প্রশ্ন

436,557 টি উত্তর

136,658 টি মন্তব্য

184,991 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...