81 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (3 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3 পয়েন্ট)
আসলে লক্ষ্য করলে দেখেবেন, তারাদের থেকে এক ধরনের ছটা বের হয়। এবং ৬ টি বিভিন্ন দিক থেকে এদের তন্তুগুলো প্রসারিত। কিন্তু আসল কথা হল ,দূরবর্তী যেকোনো আলোক-রশ্মি থেকেই আমরা এ রকম ছটা দেখে থাকি। আসলে তারা থেকে বা কোন আলোক রশ্নি  থেকেই এই রকম ছটা বের হয় না। এই রকম ছটা দেখার কারন আমাদের চোখ নিজেই। যদি আমাদের চোখের গঠনের দিকে তাকাই তাহলে দেখতে পাব, আমাদের চোখটি গঠিত এক ধরনের কেলাসিত লেন্স দ্বারা এবং ছয়টি দিক থেকে বিভিন্ন তন্তু দ্বারা প্রসারিত। আর এই কেলাসিত লেন্সের গঠন মোটেও স্বচ্ছ নয়। তাই দূর থেকে যখন আমাদের চোখে এই রকম কোন আলোর বিন্দু এসে পড়ে তখন কেলাসিত লেন্সের অরিয় প্রতিফলনের ফলে আমরা এই ছয় বিন্দুর তারকা রুপ দেখি। তার মানে তারারা তারার মত ছয় কোনাচে নয়। আর এই ছয় কোনাচে আলো যখন আমাদের বায়ুমণ্ডলের অসম মাধ্যমঃ বিভিন্ন মানের তাপ,ঘনত্ব,গ্যাসীয় স্তর এর মধ্য দিয়ে আসে তখন তা আলোর প্রতিসরনের কারনে সোজা পথ থেকে দূরে সরে কখনো অভিসারী আবার কখনো প্রতিসারী আলোক বিন্দুতে পরিনত হয়।তার ফলে বার বার আলোর উজ্জ্বলতার রদবদল ঘটে। তাই দূর থেকে আমাদের কাছে মনে হয় তারারা যেন মিটিমিটি জ্বলছে। তবে যাই হোক না কেন, এটি প্রকৃতিরই এক কারসাজী। আর অবশ্যই অনেক মনমুগ্ধকর তো বটেই।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 মার্চ "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anymos1 (8 পয়েন্ট)
2 টি উত্তর
12 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আল আমিন jamalpur (9 পয়েন্ট)
1 উত্তর
17 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আজম (7 পয়েন্ট)

289,021 টি প্রশ্ন

374,523 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,563 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...