বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
39 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (472 পয়েন্ট)

3 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (703 পয়েন্ট)

তাওহীদ শব্দের অর্থ একত্ববাদ।  ইসলাময় তাওহীদ হল সৃষ্টি ও পরিচালনায় আল্লাহকে এক ও অদ্বিতীয় হিসেবে বিশ্বাস করা, সকল ইবাদাত-উপাসনা কেবলমাত্র আল্লাহর জন্য করা, অন্য সবকিছুর উপাসনা ত্যাগ করা, দোষ ত্রুটি থেকে আল্লাহকে পবিত্র ও মুক্ত ঘোষণা করা কে তাওহীদ বলা হয়।।। 

+2 টি পছন্দ
করেছেন (6,327 পয়েন্ট)
তাওহিদ অর্থ একত্ববাদ। ইসলামি পরিভাষায়, আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় হিসেবে স্বীকার করে নেওয়াকে তাওহিদ বলে। তথ্যসূত্রঃ ইসলাম ও নৈতিক শিক্ষা।
+1 টি পছন্দ
করেছেন (5,933 পয়েন্ট)
  • তাওহীদ (আরবি: توحيد‎‎) ইসলাম ধর্মে এক স্রষ্টার ধারণাকে বোঝায়। তাওহীদ শব্দের অর্থ একত্ববাদ৷ ইসলামী পরিভাষায় তাওহীদ হলো সৃষ্টি ও পরিচালনায় আল্লাহকে এক ও অদ্বিতীয় হিসেবে বিশ্বাস করা, সকল ইবাদাত-উপাসনা কেবলমাত্র আল্লাহর জন্য করা, অন্য সবকিছুর উপাসনা ত্যাগ করা, আল্লাহর সুন্দর নামসমূহ ও সুউচ্চ গুণাবলীকে তাঁর জন্য সাব্যস্ত করা এবং দোষ ত্রুটি থেকে আল্লাহকে পবিত্র ও মুক্ত ঘোষণা করা।
  • কুরআনে বলা হয়েছে, "কোনো কিছুই তাঁর সদৃশ নয়।" (কুরআন 42:11)
  • কুরআনের অন্যস্থানে বলা হয়েছে, "বল, তিনিই আল্লাহ, এক-অদ্বিতীয়। আল্লাহ কারো মুখাপেক্ষী নন, সকলেই তাঁর মুখাপেক্ষী। তিনি কাউকে জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেয়া হয়নি। আর তাঁর কোনো সমকক্ষও নেই।" (কুরআন 112:1–4)
  • তাওহীদের প্রকারভেদঃ
  • তাওহীদুর রুবুবিয়্যাহ : একমাত্র স্রষ্টা, রিযিকদাতা, সবকিছুর একমাত্র নিয়ন্ত্রণকারী হিসেবে বিশ্বাস করা।
  • তাওহীদুল ঊলূহিয়্যাহ : শুধুমাত্র আল্লাহর উপাসনা করা, তাগুতকে বর্জন করা।
  • তাওহীদুল আসমা ওয়াস সিফাত : কুরআন ও বিশুদ্ধ হাদীসে উল্লেখিত আল্লাহর নাম ও গুণাবলীগুলো বিকৃতি, ধরন নির্ধারণ, সাদৃশ্য প্রদান ছাড়াই বিশ্বাস করা।
  • পবিত্র কুরআনে তাওহীদের উল্লেখঃ
  • কুরআনের অনেক আয়াতে তাওহীদের ঘোষণা রয়েছে যার মধ্যে কয়েকটি হলো:
  • "তিনিই আল্লাহ, তোমাদের রব। তিনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই। তিনি প্রতিটি জিনিসের স্রষ্টা। সুতরাং তোমরা তাঁর উপাসনা করো। আর তিনি প্রতিটি জিনিসের উপর তত্ত্বাবধায়ক।" (কুরআন 6:102)
  • "আমি প্রত্যেক জাতির কাছে রাসূল পাঠিয়েছি (এ নির্দেশ দিয়ে) যে, তোমরা আল্লাহর উপাসনা করো আর তাগুতকে বর্জন করো।" (কুরআন 16:36)
  • "আল্লাহ, তিনি ছাড়া কোনো (সত্য) উপাস্য নেই; সুন্দর নামসমূহ তাঁরই।" (কুরআন 20:8)
  • "তিনিই আল্লাহ, তোমাদের প্রতিপালক। সমস্ত কর্তৃত্ব তাঁরই। আর তোমরা আল্লাহর পরিবর্তে যাদেরকে ডাকো (যাদের কাছে দোয়া করো), তারা তো খেজুর আঁটির উপরে পাতলা আবরণেরও (অতি তুচ্ছ কিছুরও) মালিক নয়।" (কুরআন 35:13)
  • তাওহীদের বিপরীত ধারণাঃ হলো শিরক। ইসলামে শিরক হলো আল্লাহ ব্যতীত অন্য কারো উপাসনা করা। সাধারণত বিভিন্ন মূর্তি, পাথর, গাছ, নক্ষত্র, ফেরেশতা, জ্বিন, মৃতব্যক্তি ইত্যাদি বস্তু ও জীবের ইবাদত বা উপাসনা করা হয়। এসব উপাস্যকে ভয়-ভীতি, আশা-আকাঙ্খার সাথে ডাকা, বিপদে তাদের কাছে সাহায্য, আশ্রয়, উদ্ধার প্রার্থনা করা, তাদের নামে যবাই ও মানত করা ইত্যাদি কর্মকাণ্ড শিরকের অন্তর্ভুক্ত।
  • তাওহিদের গুরুত্বঃ ইসলামে ঈমানের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয় হলো তাওহিদ৷ অর্থাৎ মুমিন বা মুসলিম হতে হলে একজন মানুষকে সর্বপ্রথম আল্লাহ তাআলার একত্ববাদে বিশ্বাস আনতে হবে৷ ইসলামের সকল শিক্ষা ও আদর্শ তাওহিদের উপর প্রতিষ্ঠিত৷ দুনিয়াতে যত নবী-রাসূল এসেছেন সকলেই তাওহিদের দাওয়াত দিয়েছেন৷ তাওহিদ প্রতিষ্ঠা করার জন্য নবী-রাসূলগণ অাজীবন সংগ্রাম করেছেন৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 অক্টোবর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন T ta2es (21 পয়েন্ট)
2 টি উত্তর
09 অক্টোবর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুশফিকুর রহমান তুহিন (295 পয়েন্ট)
1 উত্তর
15 জুলাই "ঈমান ও আক্বীদা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HM MOBAROK BD (3,201 পয়েন্ট)
2 টি উত্তর
21 এপ্রিল 2015 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rashedul Islam komol (319 পয়েন্ট)

342,887 টি প্রশ্ন

435,986 টি উত্তর

136,393 টি মন্তব্য

184,757 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...