বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
46 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (103 পয়েন্ট)
যদি এমন কিছুতে বীর্য লাগে যেটা ধোয়া সম্ভব না। বা বীর্য যদি তোশকে লাগে তাহলে সেটাতো ধোয়া সম্ভব না। সেক্ষত্রে কি উপায়ে সেটি পবিত্র করা যাবে?

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,955 পয়েন্ট)
নাপাকি দুই প্রকারঃ–নাজাসাতে গলিজা এবং নাজাসাতে খফিফা।

মানুষের শরীর থেকে বের হওয়া পায়খানা, প্রসাব, প্রবহমান রক্ত ও বীর্য ইত্যাদি হলো নাজাসাতে গলিজা অর্থাৎ শক্ত নাপাকি। শরিয়তের দৃষ্টিতে এই নাপাকের হুকুম হল যদি কারো শরীর বা কাপড়ে ওই ধরনের নাপাক লাগে তখন উক্ত নাপাকী ধৌত করে পবিত্র করতে হবে।

তোশক পবিত্র করার নিয়মঃ তোশক বা এজাতীয় জিনিশ যা নিংড়ানো যায় না তাতে নাপাকি লাগলে যদি তা উপরের আবরণে লেগে থাকে এবং ভিতরে প্রবেশ না করে, তাহলে সে নাপাকি দূর করে দেয়া বা তিন বার তার উপর দিয়ে পানি প্রবাহিত করে দেয়ার দ্বারা তা পাক হয়ে যায়।

কিন্তু যদি তোশকে নাপাকি ভেতরে খুব ভালোভাবে চুষে নেয়, তা হলে তা তিন বার ধৌত করতে হবে। এবং প্রতিবার ধৌত করার পর শুকাতে হবে। শুকানোর অর্থ হচ্ছে তার উপর হাত রাখলে যেন ভিজে না যায়। (শামিঃ ১/৩৩২, কিতাবুল ফাতাওয়া)।
করেছেন (103 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আপনাকে অনেক ধন্যবাদ। তোশক যদি চুষে নেয় তাহলে কি পুরো তোশক ধুইতে হবে? আমি বলতেছিলাম কাপড় ধোয়ার মত ধুইতে হবে?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

331,591 টি প্রশ্ন

422,404 টি উত্তর

131,165 টি মন্তব্য

181,124 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...