বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
22 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
বিভাগ পূনঃনির্ধারিত

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (916 পয়েন্ট)
দোয়া হচ্ছে নামাজের প্রাণ । তাই দোয়া করলে ভালো হবে । না করলে সমস্যা হবে না । এটা সম্পূর্ণ আপনার ইচ্ছার উপর নির্ভর করবে ।
0 টি পছন্দ
করেছেন (8,859 পয়েন্ট)
দুই রাকাত সুন্নত নামাজের পর সালাম ফিরিয়েও মোনাজাত করতে পারেন, আবার মোনাজাত না ধরেই পুনরায় বাঁকী নামাজ পড়তে পারেন। কেননা, নামাজের পর মোনাজাত করা আবশ্যক নয়।

ইসলাম ধর্মে নামাজের পর মোনাজাত করা সম্পূর্ণ ঐচ্ছিক বিষয়। কোরআন, হাদিস, সাহাবা ও ইমামদের বক্তব্য কোথাও নামাজের পরের মোনাজাতকে আবশ্যিক করা হয়নি। আবার সুষ্পষ্ট ও দ্ব্যর্থহীনভাবে একে নিষেধও করা হয়নি।

সহীহ হাদীসে বর্ণিত যে, একদা সাহাবাগণ আল্লাহর রাসূল (সাঃ) কে কোন সময় দুআ অধিকরুপে কবুল হয় সে বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেছিলেন, গভীর রাতের শেষাংশে এবং সকল ফরজ নামাজের পশ্চাতে। (তিরমিযী, সুনানঃ ৩৪৯৯, নাসাঈ, সুনান আমালুল ইয়াউমি অল্লাইলাহঃ ১০৮, মিশকাতঃ ৯৬৮)

সুতরাং এটাই হচ্ছে ফরজ নামাজের পর মুনাজাত করার প্রায় সহীহ ও সব চেয়ে বড় দলীল।

তাই আপনার ইচ্ছা অনুযায়ী মোনাজাত করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

330,694 টি প্রশ্ন

421,429 টি উত্তর

130,888 টি মন্তব্য

180,854 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...