বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
50 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (336 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,859 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কারবালার ঘটনায় নবী (সাঃ) এর বংশের সবাই শহীদ হয়ে যায় নি, আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানিতে জয়নুল আবেদিন (রহঃ) বেঁচে ছিলেন। তাই নবী (সাঃ) এর বংশ হতে ইমাম মাহদী জন্ম নেবেন।

জয়নুল আবেদিন (রহঃ) একজন প্রখ্যাত তাবেঈ এবং বুযুর্গ ব্যক্তিত্ব। তিনি ইসলামী খিলাফতের চতুর্থ খলিফা হযরত আলী ইবনে আবু তালিব (রাঃ) এবং হযরত ফাতিমা (রাঃ) এর দ্বিতীয় পুত্র হযরত হুসেইন (রাঃ) এর পুত্র। হুসাইন (রাঃ) এর বংশধারা এই জয়নুল আবেদিন (রহঃ) এর মাধ্যমেই চালু থাকে।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ মাহদী আসবেন আমার বংশধর হতে। তার কপাল হবে উজ্জল এবং নাক হবে উঁচু। পৃথিবী হতে যুলুম-নির্যাতন দূর করে দিয়ে ন্যায়-ইনসাফ দ্বারা তা ভরে দিবেন। সাত বছর পর্যন্ত তিনি রাজত্ব করবেন।

আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার পরিবারের একজন আরবের অধিপতি না হওয়া পর্যন্ত পৃথিবী ধ্বংস হবে না। আমার নামের অনুরূপই তার নাম হবে।

(সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ২২৩০ মিশকাতঃ ৫৪৫২)

ইমাম মাহদী (আ)-এর আবির্ভাব সম্পর্কে, সাঈদ ইবনুল মুসায়্যাব থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা উম্মু সালামা (রাঃ) এর নিকট বসা ছিলাম। আমরা পরস্পর মাহ্দী সম্পর্কে আলোচনা করছিলাম। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ মাহদী ফাতেমার বংশধর।

(সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ৪০৮৬ আবূ দাউদঃ ৪২৮৪)
করেছেন (336 পয়েন্ট)
তহলে,জয়নুল আবেদিন(রহঃ) এখন কোথায় বা তাঁর বংশের বা নবী(সঃ) এর বংশের মানুষজন কোথায়?
0 টি পছন্দ
করেছেন (1,375 পয়েন্ট)
না সবাই শহীদ হন নি হযরত হাসাঈন(রাঃ) এর পুত্র হযরত জয়নাল আবেদিন বেঁচে গিয়েছিলেন। ইয়াজিদ তাকে ছেড়ে দিয়েছিল।যুদ্ধের সময় তিনি অসুস্থ ছিলেন বলে তাকে যুদ্ধ করতে দেওয়া হয়নি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 মার্চ 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,049 পয়েন্ট)
1 উত্তর
03 জুলাই "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Adnan Sabbir (27 পয়েন্ট)

330,617 টি প্রশ্ন

421,333 টি উত্তর

130,848 টি মন্তব্য

180,833 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...