বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
29 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
আমি একজন স্টুডেন্ট। আমি মানত সম্পর্কে জানতে গিয়ে মনে মনে বলে ফেলি যে আমি যদি পরীক্ষায় ভালো করি তাহলে ওমরা হজ করতে যাব। মুখে বলি নাই। মনে মনে ভাবছি শুধূ। এর পরেই আবার নামাযে বসে আল্লাহর কাছে মাফ চেয়েছি এবং বলেছি যে আল্লাহ আমি কোনো মানত করি নাই। আমি যা করব সব তুমার সন্তুষ্টির জন্য করব আল্লাহ। এখন কি পরীক্ষায় ভালো করলে আমার মানত পূরন করা লাগবে? আর আমি যেহেতু ছাত্রী আমার কাছে তেমন টাকা পয়সা ও নাই, মানত পুরন করার জন্য।  পরীক্ষায় ভালো খারাপ যাই করি এখন আমার কি করতে হবে?    

    

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (9,036 পয়েন্ট)
কেউ যদি কোনো ভাল কাজ করার মানত করে তাহলে তাকে তা পালন করতে হবে। যাকে আমরা বলি মানত পুরা করা। মানত পুরা করা ওয়াজিব। না করলে গুনাহ হবে। মানত পুরা করা একটি ইবাদত।

যেমন আল্লাহ রাব্বুল আলামীন বলেন, তারা যেন তাদের মানতসমূহ পূরণ করে। (সূরা আল হজ, আয়াতঃ ২৯)

আল্লাহ আরো বলেন, তোমরা যা কিছু ব্যয় কর অথবা যে কোনো মানত কর তা অবশ্যই আল্লাহ জানেন। (সূরা বাকারা, আয়াতঃ ২৭০)

আল্লাহ তাআলা সৎকর্মশীল ঈমানদারদের প্রশংসায় বলেন, তারা মানত পূরণ করে। (সূরা আল-ইনসান, আয়াত ৭)

এ সকল আয়াত থেকে স্পষ্টত প্রতিভাত হয় যে, মানত করলে তা পূরণ করতে হবে। আল্লাহ তাআলা মানত পূরণ করতে হুকুম করেছেন।

কিন্তু আপনি মানত সম্পর্কে জানতে গিয়ে মনে মনে বলে ফেলছেন যে, আমি যদি পরীক্ষায় ভালো করি তাহলে ওমরা হজ করতে যাব। মুখে না উচ্চারণ না করে শুধু মনে মনে ভাবার কারনে তা আদায় করতে হবে না।

অসাধ্য-অসম্ভব বিষয়ের মানত শরিয়তের দৃষ্টিতে মানত হিসেবে ধর্তব্য হয় না। অসাধ্য ও অসম্ভব হওয়ার দুই অর্থঃ

১। প্রাকৃতিকভাবে বিষয়টি অসম্ভব। গতকালের রোজা বা ইতিকাফের মানত।

২। শরিয়তের দৃষ্টিতে অসম্ভব। যেমন ঋতুস্রাব চলাকালীন সময়ের রোজা রাখার মানত।

মানত হওয়ার জন্য মুখে উচ্চারণ করা শর্ত। অন্তরের নিয়ত ও সংকল্পের দ্বারা মানত হয় না। মুখ দিয়ে যা উচ্চারণ করতে হবে, শুধু তা-ই ধর্তব্য হবে। যদি অন্তরে এক জিনিস থাকে আর মুখে ভুলবশত অন্য কিছু উচ্চারণ করে বসে, তাহলে উচ্চারণকৃত বিষয়ই তার ওপর অপরিহার্য হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 সেপ্টেম্বর "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

332,291 টি প্রশ্ন

423,157 টি উত্তর

131,473 টি মন্তব্য

181,310 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...