বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
57 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (365 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,444 পয়েন্ট)
অনুভূতি হলো পরিবেশ বা পরিস্তিতির উপর তৈরি স্নায়ুর উদ্দীপনা,যা মস্তিষ্কের সাহায্যে সারা দেহে ছড়িয়ে পরে ও ব্যাক্তির মনে প্রভাব ফেলে।এর চেয়ে সহজ সংজ্ঞা আর হয় না।
0 টি পছন্দ
করেছেন (1,337 পয়েন্ট)

অনুভূতি শব্দের অর্থ হলো  

উপলব্ধি, সুখদুঃখবোধ, চেতনা ।


দেহে বা মনে সংবেদন সৃষ্টি হওয়াকে বলা হয় অনুভূতি। অনুভূতি শারীরিক ও মানসিক দুই ধরনের হয়। স্পর্শের দ্বারা ঠাণ্ডা, গরম কিংবা ব্যাথা, আরামের অনুভব করা শারীরিক অনুভূতির মধ্যে পড়ে। মনের আনন্দ, ব্যাথা-বেদনা, হতাশা, ভালোবাসা ইত্যাদি মানসিক অনুভূতির উদাহরণ।

0 টি পছন্দ
করেছেন (3,058 পয়েন্ট)
দেহে বা মনে সংবেদন সৃষ্টি হওয়াকে বলা হয় অনুভূতি। অনুভূতি শারীরিক ও মানসিক দুই ধরনের হয়। স্পর্শের দ্বারা ঠাণ্ডা, গরম কিংবা ব্যাথা, আরামের অনুভব করা শারীরিক অনুভূতির মধ্যে পড়ে। মনের আনন্দ, ব্যাথা-বেদনা, হতাশা, ভালোবাসা ইত্যাদি মানসিক অনুভূতির উদাহরণ। অনুভূতি, মনোবিজ্ঞানে অন্যতম বিতর্কিত প্রসঙ্গ হিসেবে দার্শনিক ও চিন্তাবিদদের মাঝে বহুবার আলোচিত হয়ে এসেছে। মানসিক অনুভূতি তীব্রতাভেদে অনেক সময় শারিরীক অণুভুতির উৎস হয়ে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 ফেব্রুয়ারি 2018 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Sadik Ahmed (62 পয়েন্ট)
1 উত্তর
27 মার্চ 2017 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mosiur Rahman (590 পয়েন্ট)

331,939 টি প্রশ্ন

422,808 টি উত্তর

131,362 টি মন্তব্য

181,210 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...