বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
83 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন (479 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,023 পয়েন্ট)
অবশ্যই ভাল হত যদি শাসন ক্ষমতা পূর্ব পাকিস্তানের হাতে থাকত।কিন্তু যেহেতু শাসন ক্ষমতা পশ্চিম পাকিস্তানের হাতে ছিল এবং তারা পূর্ব পাকিস্তানের উপর বৈষম্যমূলক আচরণ করেছিল।তাই পূর্ব পাকিস্তানের পশ্চিম পাকিস্তানের সাথে থাকাটা ভাল হত না।
করেছেন (479 পয়েন্ট)
হুম,এটা পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও বলেছিলেন।আসলে সেনাবাহিনীর হাতে শাসন থাকলে এরকম উদ্ভট বিষয়ি ঘটে।বেসামরিক সরকারের হাতে শাসন থাকলে এরকম হতো না   
করেছেন (4,023 পয়েন্ট)
আপনার মতে,তাহলে ১৯৪৭ সাল থেকে ১৯৫৮ সাল পর্যন্ত দেশে সার্কাস চলছিল।তখন বেসামরিক ব্যক্তিরা উভয় প্রদেশকে সুন্দরভাবে বৈষম্যের সাথে শান্তিপূর্ণ পরিবেশে শাসন করছিল!আর পূর্ব পাকিস্তানের জনগণ বৈষম্য উপভোগ করে সুখে শান্তিতে বসবাস করছিল!
করেছেন (479 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
এরকম নতুন নতুন দেশে হতেই পারে।স্বাভাবিক বিষয় এটি।আর তখন জগদ্বিখ্যাত দুই নেতা ছিলেন আমাদের।যাঁদের একজন পাকিস্তানের প্রধানমন্ত্রীও হয়েছিলেন।আর একজন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীও হয়েছিলেন।তো বৈষম্যের কি দেখলেন???!!!আজব।আর মহানেতা জিন্নাহর মৃত্যুর পর দেশ আস্তে আস্তে অন্যদিকে ধাবিত হয়।মানে পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী একটা বড় ক্ষেত্র(factor)হয়ে উঠে।সেনাবাহিনী শাসন করলে কিছুটা বৈষম্য থাকবেই।আর পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীই তাঁদের পূর্ণ কার্যকাল শেষ করতে পারেননি সেনাবাহিনীর কারণে।এসব কারণে তাঁরা দেশও ঠিকমতো শাসন করতে পারেননি।মানে বৈষম্য দূর করতে পারেননি। 
করেছেন (4,023 পয়েন্ট)
বাহ!চমৎকার বললেন।হ্যাঁ,এটা ঠিক যে নতুন দেশ পরিচালনা করা কঠিন।তারমানে এই নয় যে এক অংশের প্রাপ্য জিনিস অন্য অংশে পাচার করবেন।আর পাকিস্তান সৃষ্টির একবছরের মধ্যেই বাংলাকে বাদ দিয়ে যেভাবে উর্দূকে রাষ্ট্রভাষা করা হল তার সম্পর্কে কি বলবেন।কি বলবেন ১৯৫২ সালের ভাষা আন্দোলনে গুলি চালিয়ে আন্দোলনকারীদের হত্যা করার ব্যাপারে।
করেছেন (479 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
হুম,পাচার করেছে।কারণ,দুর্নীতিবাজ সবজায়গাতেই আছে। আমাদের এই বর্তমান দেশে কি হচ্ছে তাহলে???!!আমাদের প্রাপ্য জিনিস কি বিদেশে পাচার করা হচ্ছে না!??হাজার হাজার লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে।এটা কি বৈষম্য নয়?!এটা কি পূর্ব পাকিস্তানিদের সাথে করা বৈষম্যের চেয়ে বেশি নয়?!টাকা বিদেশে পাচার অবশ্যই অতীতেও করা হয়েছে এবং বর্তমানেও তা করা হচ্ছে।তো এই কারণে আপনি ঢালাওভাবে পাকিস্তান ভাগের পক্ষে কথা বলতে পারেন না।আর দ্বিতীয়ত,কায়েদে আজম জিন্নাহ্ সাহেব এই ভাষার বিষয়ে একটি হঠকারি সিদ্ধান্ত নিয়েছিলেন।যেটা মোটেও ঠিক ছিল না।তবে তিনি বেঁচে থাকলে ভাষার জন্য পূর্ব পাকিস্তানিদের মোটেও প্রাণ দিতে হতো না এটা নিশ্চিতভাবেই বলা যায়।
করেছেন (32 পয়েন্ট)

ব্রিটিশরা ভারত উপমহাদেশকে এমনভাবেই ভাগ করেছে যাতে ভবিষ্যতে পাকিস্তান এবং বাংলাদেশ ভাগ হয়ে যায়  মানচিত্র দেখলেই বুঝতে পারবেন অর্থাৎ ব্রিটিশদের ফমূলা অনুযায়ীই পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান ভাগ হয় image

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
14 সেপ্টেম্বর "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (310 পয়েন্ট)
1 উত্তর
14 সেপ্টেম্বর "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadi hasan (310 পয়েন্ট)
0 টি উত্তর
30 এপ্রিল 2018 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাজিব আল হাসান (12 পয়েন্ট)

331,286 টি প্রশ্ন

422,068 টি উত্তর

131,067 টি মন্তব্য

181,030 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...