বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
36 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (15 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমার বয়স ২৪। আমার মুখে কালচে ভাব সবসময় থাকে, এর জন্য কোনো ফেস ওয়াশ বা কোনো ধরনের ক্রিম ব্যবহার করতে পারি না। কেননা, এই সব ব্যবহার করলে মুখে ব্রন দেখা দেয়। এখন ফেস ওয়াশ/ক্রিম ব্যবহার করা ছাড়া কিভাবে মুখের কালচে ভাব দূর করতে পারবো ?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,077 পয়েন্ট)

ফেস ওয়াশ/ক্রিম ব্যবহার ছাড়াই মুখের কালচে ভাব যেভাবে দূর করবেনঃ

পিয়াজঃ বয়স জনিত কালো ছোপ দূর করতে পিয়াজ দারুণ কার্যকরী। একটা স্লাইস নিয়ে আক্রান্ত স্থানে ঘষুন ৫ মিনিট, তারপর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে রোজ ব্যবহার করুন।

লেবুঃ লেবু ত্বকের কালো দাগ ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তুলোর সাথে লেবুর রস নিন, তারপর কালো দাগে ৫ মিনিট ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩/৪ বার ব্যবহারে উপকার পাবেন।

পেঁপেঃ পাকা পেঁপে মুখের কালো দাগ দূর করার জন্য খুবই গুরুত্বপূর্ণ আরেকটি উপাদান। পাকা এক টুকরো পেঁপে নিয়ে আক্রান্ত স্থানে ভালো করে ঘষুন। আধা ঘণ্টা রাখুন, তারপর পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩/৪ বার করুন। উল্লেখ্য, পেঁপেতে থাকা প্যাপিন মরা কোষ দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে তোলে।

অ্যালোভেরাঃ কেবল ব্রণ কমাতেই নয়, ত্বকের কালচে ভাব দূর করতেও অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল বের করে আলতো হাতে আক্রান্ত স্থানে মাখুন। এমন ভাবে ম্যাসাজ করুন, যেন অ্যালোভেরা জেল ত্বক একদম শুষে নেয়। ঘণ্টা খানেক ত্বকে রাখার পর ধুয়ে ফেলতে পারেন। 

উক্ত কাজগুলো নিয়মিত করতে থাকলে মুখের কালচে ভাব থেকে মুক্তি পাবেন ইংশাআল্লাহ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
09 মার্চ 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন লালমিয়া (337 পয়েন্ট)

332,156 টি প্রশ্ন

423,046 টি উত্তর

131,425 টি মন্তব্য

181,278 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...