বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (14 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,062 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

ঈদের নামাযেও ভুলে কোন ওয়াজিব ছুটে গেলে সাহু সিজদা করা জরুরি। ইমাম মুহাম্মাদ রাহ. বলেন,ঈদ, জুমা, ফরয ও নফল নামায সব ক্ষেত্রেই সাহুর একই হুকুম। (কিতাবুল আছল ১/৩২৪; আলমুহীতুল বুরহানী ২/৫০১)

মুতাকাদ্দিমীন ফকীগণের মতও এটিই। অবশ্য পরবর্তী কোনো কোনো ফকীহ বলেছেন, জুমা ও ঈদে যদি বেশি বড় জামাত হয় এবং ইমাম সিজদা সাহু করলে মুসল্লিদের ভুল বোঝাবুঝির আশঙ্কা থাকে তবে তখন সাহু সিজদা না করার সুযোগ আছে। সুতরাং জুমা ও ঈদের নামাযেও সাহু সিজদা করলে যদি মুসল্লিদের মাঝে কোনো বিভ্রান্তি বা ভুল বোঝাবুঝির আশঙ্কা না থাকে তবে সাহু সিজদা করাই নিয়ম। বিশেষ করে যদি প্রকাশ্য ভুল হয় তাহলে সাহু সিজদা না করলে বরং বিশৃঙ্খলার আশঙ্কা থাকে। তাই এমন ক্ষেত্রে সাহু সিজদা করাই জরুরি।

-আলবাহরুর রায়েক ২/১৫৪; হাশিয়াতুত তহতাবী আলাল মারাকী ২৫৩; ফাতাওয়া হিন্দিয়া ১/১২৮; রদ্দুল মুহতার ২/৯২

0 টি পছন্দ
করেছেন (343 পয়েন্ট)
ঈদের নামাজ ওয়াজিব নামাজ। অনিচ্ছাকৃত ভাবে সালাতের ওয়াজিব গুলো ভুল হলে ঈদের নামাজেও সাহু সেজদাহ দেওয়া যায়।
0 টি পছন্দ
করেছেন (152 পয়েন্ট)
জি দিতে হয়।। যেকোনো নামাজে ভুল হলে তা সংশোধ এর জন্য সাহু সিজদা দিতে হয়।। তবে আপনি যদি জামাতে নামায আদায় করেন & মুক্তাদির ভুল হলে সাহু সিজদা দিতে হবে না কেবল ইমামের ভুল হলে সাহু সিজদা দিতে হবে।।। একাই পড়লে সাহু সিজদা দিতে হবে ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
25 জানুয়ারি 2014 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafia Begum (2,125 পয়েন্ট)

343,827 টি প্রশ্ন

436,917 টি উত্তর

136,806 টি মন্তব্য

185,124 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...