বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
24 জন দেখেছেন
"হার্ডওয়্যার" বিভাগে করেছেন (43 পয়েন্ট)
র‍্যাম বা প্রসেসর এর ক্ষেত্রে বাস স্পিড বলা হয়। এর অর্থ কি?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,037 পয়েন্ট)
বাস স্পীড হচ্ছে র্যাম এর কাজ করার গতি। যে র্যাম এর বাস স্পীড যত বেশি সেই র্যাম তত দ্রুত কাজ করতে পারে। যদি ২ জিবি র্যাম লাগান আর বাস স্পীড যদি কম হয় তাহলে পার্ফরমেন্স ভালো পাবেন না। আবার আপনি আপনার মাদারবোর্ডে যতটুকু Bus Speed এর RAM সাপোর্ট করে, আপনি ততটুকু Bus Speed এর RAM কিনুন। কারন আপনি যদি তার থেকে বেশি Bus Speed এর RAM কিনেন তাহলে তা সম্পূর্ণ কাজ করবে না। একটা উদাহারন দিয়ে সহজ করে দেই। আপনার মাদারবোর্ড যদি DDR3-1066 Bus Speed এর RAM সাপোর্ট করে, কিন্তু আপনি যদি DDR3-1333 Bus Speed এর RAM কিনেন তাহলে তা কাজ করবে DDR3-1066 Bus Speed এ। ফলাফল কি হল। টাকা খরচ হল কিন্তু সেই অনুপাতে Performance পেলেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

331,305 টি প্রশ্ন

422,104 টি উত্তর

131,075 টি মন্তব্য

181,040 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...