101 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (1,015 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,015 পয়েন্ট)
গ্রহের মর্যাদা চ্যুত বস্তু প্লুটো । আমাদের পালক নক্ষত্রটা মহাবিশ্বের একটা মাঝারি সাইজের নক্ষত্র ।
একটা কথা আছে " মুল্লার দৌর মসজিদ পর্যন্ত " । অর্থ্যাৎ কোন বস্তুর শক্তি যতটুকু সে ততটুকুই কেবল রাজত্ব্য করতে পারে । ঠিক তেমনি সূর্যের আকর্ষণ সীমা ততটুকু যতটুকুই সে আকর্ষণ করতে পারে । হয়ত পুরাতন বিজ্ঞানের দৃষ্টি সীমা প্লুটো পর্যন্ত ছিল । কিন্তু বর্তমান বিজ্ঞানের দৃষ্টি সীমা প্লুটোকে ছাড়িয়ে অন্যপথে ।
মহাবিশ্বের অসংখ্য তারকার আরালে আমাদের মত জগৎ অসংখ্য । তাদেরকেও একটা নির্দিষ্ট কক্ষপথ পর্যন্ত কোন বস্তুই সর্বশেষ আকর্ষণ করে । সবারই আকর্ষণের একটা সীমা আছে ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (83 পয়েন্ট)
সূর্যের আকর্ষণ সীমা সর্বশেষ প্লুটো পর্যন্ত এটা ভুল কারণ যে মহাকর্ষ বল ধারা সূর্য কোন কিছু আকর্ষণ করে তার সীমা শুধু প্লুটো পর্যন্ত না,প্লুটো কে ছাড়িয়ে আরও দূর পর্যন্ত বিস্ত্রিত।হতে পারে তা প্লুটোর পর কোন গ্রহকে আকর্ষণ করে রাখতে পারেনি তাই এর মানে এই নয় যে প্লুটোর পর তার আকর্ষণ ক্ষমতা নেই।আছে কিন্তু কম।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 মার্চ 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)

288,218 টি প্রশ্ন

373,517 টি উত্তর

112,973 টি মন্তব্য

156,829 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...