বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,086 পয়েন্ট)
bumped করেছেন
নিম্নমানের উত্তর না দিয়ে একটু বিস্তারিতভাবে বলার চেষ্টা করবেন।

2 উত্তর

+6 টি পছন্দ
করেছেন (4,753 পয়েন্ট)
যদি দুইটি কিডনি নষ্ট হয়ে যায়, তাহলে অন্য উপায় ছাড়া বাঁচার সম্ভাবনা ০%. আর যদি কিডনি প্রতিস্থাপনা করা হয় কিংবা নিয়মিত ডায়ালাইসিস করা হয়, তাহলে অনেকদিন বাঁচতে পারবেন। কিডনি মূলত ছাঁকনি দেহের হিসেবে কাজ করে। দেহের অভ্যন্তরীণ রাসায়নিক বিক্রিয়ায় বিভিন্ন বর্জ্য পদার্থ যেমনঃ ইউরিয়া, ইউরিক এসিড, ইউরোক্রোম ইত্যাদি উৎপন্ন হয়। এগুলো শরীরের জন্য ক্ষতিকর। কিডনি, এসব বর্জ্য মূত্ররূপে বের করে দেয়। ফলে, দুটো কিডনিই নষ্ট হলে এসব বর্জ্য দেহে জমে বিষাক্ততা সৃষ্টি করে। ফলে রোগী মারা যায়।
করেছেন (6,086 পয়েন্ট)
দুইটা কিডনি ড্যামেজ অবস্থায় বেঁচে গিয়েছে, এমন কোনো নজির পাওয়া যায় ?
করেছেন (4,753 পয়েন্ট)
এমন দেখিনি। তবে, দু একজনকে কয়েকদিন বাঁচতে দেখেছি।
+1 টি পছন্দ
করেছেন (891 পয়েন্ট)
মানুষের দুই কিডনি নষ্ট হয়ে গেলে মানুষের শরীরের মধ্যে থাকা রক্তে নাইট্রোজেন ও নাইট্রোজেন জাত পদার্থ বেশি হয়ে যাবে এবং আমাদের মূত্র দিয়ে সেগুলা বের হবেনা তাই মানুষ মারা যাবে । তবে নিদ্রিষ্ট সময় পর পর ডায়ালাইসিস করলে তাকে বাঁচানো যাবে। আবার নিকটস্থ কারো কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে বাঁচানো যাবে । এখানে নিকটস্থ মানে বাবা, মা, বোন, ভাই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 অক্টোবর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hadiul320 (22 পয়েন্ট)
2 টি উত্তর

332,509 টি প্রশ্ন

423,353 টি উত্তর

131,543 টি মন্তব্য

181,385 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...