বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
49 জন দেখেছেন
"বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত

কাল আমার মডেল টেস্ট পরীক্ষা শুরু এবং প্রথম দিন বাংলা পরিক্ষা।প্রিপারেশন ভালো,তবে রচনা নিয়ে একটু দুশ্চিন্তায় আছি।টিচার বলেছে , পরীক্ষায় রচনায় অপশন একটা দেবে মোটে।

এই পরীক্ষার জন্য 5 টি রচনা নির্ধারণ করা আছে।কিন্তু আমি শিখেছি,4 টা।অন্য আরেকটা খুব একটা ভালো করে শিখিনি।টিচার একে বলেছে রচনায় একটি অপশন দেবে,আর রচনা সচরাচর যে রচনা আসে পরীক্ষায় অর্থাৎ যেগুলো আমরা বেশি গুরুত্ব দিই,ওগুলো আসবেনা।

এখন আমি টেনশনে আছি,কোন রচনাটি পরীক্ষায় আসবে।আপনারা বলে দিন কোনটা আসতে পারে টিচারের শর্তমোতাবেক.???

নির্ধারিত রচনা হলো:

  • বাংলা নববর্ষ 
  • দৈনন্দিন জীবনে বিজ্ঞান  [অর্ধবার্ষিক পরীক্ষায় অলরেডি চলে আসছে,যদিও এখনও খুব গুরুত্বপূর্ণ]
  • মুক্তিযুদ্ধ জাদুঘর
  • শ্রমের মর্যাদা 
  • কর্মমুখী শিক্ষা 

[কারো যদি মনে হয় আমার প্রশ্নটা করা উচিত হয়নি তাহলে দুঃখিত।কিন্তু বিস্ময়ে যেহেতু নিজের জীবনের বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করা যায় তাই করলাম,কেবল পরামর্শের জন্য।]

5 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,428 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
এই রচনা গুলি বেশ গুরুত্বপূর্ণ আপনি এগুলো ভালো করে পড়তে পারেন।

দৈনন্দিন জীবনে বিজ্ঞান

মুক্তিযুদ্ধ জাদুঘর

শ্রমের মর্যাদা

বিঃদ্রঃ রচনা কমন না পরলে নিজ অভিজ্ঞতা এবং সৃজনশীলতা থেকে লিখুন। আশাকরি এতে আপনার জীবনে কাজে লাগবে।
0 টি পছন্দ
করেছেন (728 পয়েন্ট)
ভ‌াই বাংলা নববর্ষ আস‌তে পা‌রে । কারণ বাংলা নববর্ষ অনু‌চ্ছেদ হি‌সে‌বে important কিন্তু এ‌টি রচনা হি‌সে‌বে খুব কম important । তাই এ‌টি আস‌লে ও আস‌তে পা‌রে ।
0 টি পছন্দ
করেছেন (292 পয়েন্ট)
এখানে আমার অভিজ্ঞতা বলছে **বাংলা নববর্ষ, ***শ্রমের মর্যাদা , *দৈনন্দিন জীবনে বিজ্ঞান এবং **কর্মমূখী শিক্ষা এই চারটি রচনা আসার সম্ভাবনা বেশী।যদিও আমি * দিয়ে চিহ্নিত করেছি কোনটা বেশি ইম্পরট্যান্ট। তারপরও আপনি সবগুলো রচনারই মিনিমাম আইডিয়াটুকু নিয়ে যান যাতে অন্ত্যত কিছু হলেও লিখতে পারেন ধন্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (534 পয়েন্ট)
এইভাবে আপনার প্রশ্ন করা ঠিক হয়নি কারন এখানে যারা প্রশ্নের উওর দেন তারাতো আর প্রশ্ন তৈরি করেন নি যে তাদের সাজেশন ঠিক হবে।এই জন্য আপনি যেটুকু জানেন তাই পড়বেন ।আপনার রেজাল্ট ভালো হবে।আর একটা কথা আছে অন্যের বুদ্ধিতে বড় লোক হওয়ার চেয় নিজের বুদ্ধিতে ফকির হওয়া অনেক ভালো।ভুল হলে ক্ষমা করবেন।
0 টি পছন্দ
করেছেন (4,484 পয়েন্ট)
রচনা আসলে মুখস্থ করার কোনো বিষয় নয়। একটা বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানলেই আপনি ঐ বিষয়ে রচনা লিখতে পারবেন। এজন্য বই হুবহু মুখস্থ করা সৃজনশীলতার পরিপন্থি। জীবনে ভালো কিছু করতে চাইলে, সৃজনশীল হোন। এখন, কয়েকটি রচনা মুখস্থ করে, পরীক্ষায় ঠিকই পাশ করলেন। কিন্তু, আপনার অবস্থা হলো অন্তঃসারশুন্য, যা কখনোই কাম্য নয়। তাই, যে বিষয়ে রচনা লিখবেন, তার সম্পর্কে জানুন, ধারণা নিন। আর বাকিটা নিজের মতো করে গুছিয়ে লিখুন। তবেই সফল হবেন। ভুল হলে ক্ষমা করবেন। ধন্যবাদ।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

330,919 টি প্রশ্ন

421,656 টি উত্তর

130,950 টি মন্তব্য

180,921 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...