বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
22 জন দেখেছেন
"ভূগোল" বিভাগে করেছেন (561 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,030 পয়েন্ট)

দ্রাঘিমা হল পৃথিবীর উপর দিয়ে কল্পিত কতকগুলি নির্দিষ্টভাবে বিন্যস্ত মহাবৃত্তের অর্ধেক। এদের বিস্তার উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত অর্থাৎ এরা উত্তর-দক্ষিণে বিস্তৃত। একটি দ্রাঘিমার উপরিস্থিত সমস্ত বিন্দুর দ্রাঘিমাংশ সমান হয়। প্রতিটি দ্রাঘিমারেখা সমস্ত সমাক্ষরেখার সাথে লম্বভাবে অবস্থান করে। দ্রাঘিমারেখাগুলির দৈর্ঘ্য পরস্পর সমান, কারণ এদের প্রতিটিই পৃথিবীর উপরিস্থিত এক একটি মহাবৃত্তের অর্ধেক। এদের দৈর্ঘ্য ২০,০০৩.৯৩ km (১২,৪২৯.৯ মাইল)।

0 টি পছন্দ
করেছেন (5,303 পয়েন্ট)

দ্রাঘিমা : মূল মধ্যরেখা অর্থাৎ 0° দ্রাঘিমা (prime meridian) থেকে পূর্ব বা পশ্চিমে অবস্থিত ভূপৃষ্ঠের কোনো স্থানের কৌণিক দূরত্বের পরিমাপকে দ্রাঘিমা (longitude) বলে। অথবা, কোনো নির্দিষ্ট মধ্যরেখা থেকে (যেমন গ্রিনিচস্হিত মধ্যরেখা) অন্য কোনো স্হানের মধ্যরেখার কৌণিক দূরত্বকে দ্রাঘিমা (longitude) বলে। ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
16 ফেব্রুয়ারি "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Abdul Ohab (11 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
08 এপ্রিল 2014 "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন আমি শামিম (1,801 পয়েন্ট)

330,919 টি প্রশ্ন

421,656 টি উত্তর

130,950 টি মন্তব্য

180,921 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...