বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
93 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (711 পয়েন্ট)

3 উত্তর

+4 টি পছন্দ
করেছেন (8,213 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

আত্মহত্যার ব্যাপারে কোরানের ভাষ্য- 

মহান আল্লাহ তায়ালা এরশাদ করেছেন-‘আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না, নিঃসন্দেহে আল্লাহ তায়ালা তোমাদের প্রতি দয়ালু’। (সূরা নিসা : ২৯)। ‘তার পরও যে সীমালঙ্ঘন কিংবা জুলুমের বশবর্তী হয়ে এ রূপ (আত্মহত্যা) করবে, তাকে শিগগিরই আগুনে নিক্ষেপ করা হবে, এটা আল্লাহর পক্ষে খুবই সহজ সাধ্য’। (সূরা নিসা : ৩০)। আল্লাহপাক আরো এরশাদ করেন- ‘তোমরা তোমাদের নিজের জীবনকে ধ্বংসের (আত্মহত্যা) সম্মুখীন করো না’। (সূরা বাকারা : ১৯৫)।

এব্যাপারে হাদিসের ভাষ্য- 

হজরত আবু হোরায়রা (রা:) থেকে বর্ণিত, নবিজি (সা:) বলেছেন- ‘যে ব্যক্তি পাহাড় থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করবে, সে জাহান্নামে অনুরূপভাবে আত্মহত্যা করতেই থাকবে এবং এটিই হবে তার স্থায়ী বাসস্থান। যে ব্যক্তি বিষপান করে আত্মহত্যা করবে, তার বিষ তার হাতে থাকবে, জাহান্নামে সে সর্বক্ষণ বিষপান করে আত্মহত্যা করতে থাকবে। আর এটা হবে তার স্থায়ী বাসস্থান। আর যে ব্যক্তি লৌহাস্ত্র দিয়ে আত্মহত্যা করবে, সে লৌহাস্ত্রই তার হাতে থাকবে। জাহান্নামে সে তা নিজ পেটে ঢুকাতে থাকবে, আর সেখানে সে চিরস্থায়ীভাবে থাকবে’। (বুখারি : ২৪৩১)। হজরত জুন্দুব বিন আব্দুল্লাহ (রা:) রাসূল (সা:) থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন- ‘একজন ব্যক্তি জখম হলে, সে (অধৈর্য হয়ে) আত্মহত্যা করে। এর প্রেক্ষিতে আল্লাহ বললেন আমার বান্দা আমার নির্ধারিত সময়ের আগেই নিজের জীবনের ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে। আমি তার ওপর জান্নাত হারাম করে দিলাম। (বুখারি : ১৮২৪)। 

সুতরাং-এসব আলোচনা থেকে বুঝা যায়,আত্মহত্যা আল্লাহও আল্লাহর নবী (সাঃ) কাছে একটি ঘৃণিত কাজ৷ এবং এটা একটা মারাত্মক গোনাহের কাজ,এমন কাজ থেকে আমাদের বিরত থাকার নির্দেশ দিয়েছে ইসলাম৷      

করেছেন (3,244 পয়েন্ট)
সুন্দর লিখেছেন৷
করেছেন (8,213 পয়েন্ট)
আপনাকে অসংখ্য ধন্যবাদ।
+3 টি পছন্দ
করেছেন (3,030 পয়েন্ট)

ভাই আত্মহত্যা মহাপাপ ডায়রেক্ট এভাবে কোরআনে বলা নেই। তবে অন্য ভাবে বলা আছে। এভাবে হাদিসে বলা আছে। কোনআন বলছে 


‘আর (হে মুমিনগণ!) তোমরা নিজেদেরকে হত্যা করো না। নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।’ (সুরা নিসা : আয়াত ২৯)

+3 টি পছন্দ
করেছেন (188 পয়েন্ট)
"আত্বহত্যা সম্পর্কে আল্লাহ রাববুল আলামীন বলেন,"আর (হে মুমিনগণ) তোমরা নিজেদের হত্যা করো না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি দয়ালু। এবং যে কেউ জুলুম করে, অন্যায়ভাবে তা (আত্মহত্যা) করবে, অবশ্যই আমি তাকে অগ্নিদগ্ধ করবো, আল্লাহর পক্ষে তা সহজসাধ্য।" (সূরা আন-নিসা, আয়াত ২৯-৩০) অন্য আয়াতে আল্লাহ তা‘আলা বলেন, "আর তোমরা নিজ হাতে নিজদেরকে ধ্বংসে নিক্ষেপ করো না।" (সূরা আল- বাকারা, আয়াত ১৯৫) হাদিসে রসুল স. ও তাই এই কাজটি থেকে নানাভাবে বারণ করেছেন। এ থেকে মানুষকে সতর্ক করেছেন।যেমন, ছাবিত বিন যিহাক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,"যে ব্যক্তি দুনিয়াতে কোনো বস্তু দিয়ে নিজেকে হত্যা করবে, কিয়ামতের দিন তাকে সে বস্তু দিয়েই শাস্তি প্রদান করা হবে।" (বুখারী, ৫৭০০; মুসলিম, ১১০)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 নভেম্বর "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saiyan khan (2,034 পয়েন্ট)

359,806 টি প্রশ্ন

454,994 টি উত্তর

142,454 টি মন্তব্য

190,270 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...