বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
182 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (462 পয়েন্ট)

6 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (8,168 পয়েন্ট)
প্রথম প্রেম ভোলা খুবই কঠিন কাজ। প্রথম প্রেমের যে অনুভূতি, পরবর্তীতে হাজারবার প্রেম করলেও সে অনুভূতি পাওয়া যায় না। 
করেছেন (744 পয়েন্ট)
আমার মনে হয় ভুলা সম্ভব ই না
+2 টি পছন্দ
করেছেন (3,244 পয়েন্ট)

সত্যিকারার্থে ভালোবাসার মানুষটিকে কখনো ভুলা যায়না!হয়তো ভুলার অভিনয় করে দূরে থাকা যায়!আর প্রথম প্রেম!সেটা ভুলা তো প্রায় অসম্ভব/খুবই কঠিন!

প্রথম প্রেম!সাধারণত মানুষের জীবনে প্রথম প্রেম খুবই অদ্ভুতভাবে আসে!"চলার পথে হঠাৎ অগোছালো একটা মেয়েকে ভালোলাগা!,হঠাৎ কোন এক অপরিচিতা মেয়ের সাথে দুষ্টু জগড়ায় শুরু হওয়া প্রথম ভালোবাসা!,"ইত্যাদি ইত্যাদি খুবই অদ্ভুত হয় প্রথম প্রেমটা৷ তাই প্রেমিক/প্রেমিকার সঙ্গে প্রথম দেখা হওয়ার সেই দিনটা আমাদের মনে আজীবন বেঁচে থাকে। ওই দিন প্রথম প্রেমের মানুষটি কি পরেছিলো এবং কি কি কথা বলেছিলো ইত্যাদি কখনো ভুলবার নয়।সম্পর্ক যতদিন ছিল সেই সময়ে হাসি, আনন্দ আর মজার কথা সব সময় মনে পড়ে। তখন হয়তো তারুণ্য ছিলো এবং সম্পর্কটাও নতুন। কিন্তু অনেক বয়স হয়ে গেলেও তা ভুলতে পারে না। এগুলো আজীবনের মহামূল্যবান স্মৃতি হয়ে থাকে।

বিশেষভাবে ঐদিনটি আরো বেশি মনে থাকে যেদিন প্রথম প্রেমের সম্পর্কটি ভেঙে গিয়েছিলো,দু'জনের ভুল বুঝাবুঝিতে যে কারণে সম্পর্ক ভেঙে গিয়েছে সে কারণটি বারবার মনে আসে। এ নিয়ে নানা ব্যাখ্যা-বিশ্লেষণ চলতে থাকে মনে।

পরিশেষে বলবো,বিশ্বাস এর উপরই ভালোবাসার ভিত্তি!একটা বিশ্বাসী মন নিয়ে সারাজীবন পাশে থাকুন আপনার আপন মানুষটির পাশে৷ 

+1 টি পছন্দ
করেছেন (7,774 পয়েন্ট)

আপনি ছোট্ট একটা প্রশ্ন করেছেন  কিন্তু এর উত্তর খুবই কঠিন৷ আসলে প্রথম প্রেম ভুলে যেতে পারা আপনার জন্য মুসকিল সাধ্য, প্রথম প্রেম ভুলে যাবার চেষ্টা মনেপ্রাণে করলেও ভুলে যাওয়া যায় না এর রেশ থেকে যায় অনেক দিন৷ আপনার  মনে অতীত স্মৃতি তাড়িয়ে বেড়াতে পারে। স্মৃতি রোমন্থনে আপনি  আবেগী হয়ে উঠবেন৷  গবেষণায় দেখা যায়, প্রথম প্রেম  অভিজ্ঞতার অনেক বিষয় বেশি মনে থাকে। সম্ভবত এর মধ্যে রোমাঞ্চ আর উত্তেজনা ভরা থাকে। বিশেষ করে যদি এর মধ্যে ভয়ের কোনো অভিজ্ঞতা থেকে থাকে। প্রেমে পড়াটা অবশ্য একধরনের ভয়ের বিষয়। কারণ এতে প্রত্যাখ্যাত হওয়া, আশা পূরণ করতে না পারার, আশা পূরণ না হওয়ার ভয় থেকে যায়। প্রথম প্রেমের ক্ষেত্রে উদ্বেগ সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়ায়।


আপনি ভুলতে চাইলে কি করবেন ↓

প্রকৃত অর্থে এই প্রেম আপনি কিছুতেই ভুলতে পারবেন না। তবে চেষ্টা করলে এই প্রেমের কষ্ট থেকে মুক্তি পেতে পারেন। তবে মনে রাখবেন এই প্রেম ভুলে যাওয়া সম্ভব নয়। আপনি আপনার  জীবনে তার কোন অস্তিত্ব রাখবেন না। তার কোন ছবি থাকলে বা কোন উপহার দেওয়া জিনিস থাকলে সেটা আপনার থেকে দূরে রাখাই ভালো। যদি আপনি ঐ সকল জিনিসপত্র নিজের চোখের সামনে রাখেন  তবে আপনার তার কথা মনে পড়ে যাবে ও আপনি খুবই কষ্ট পাবেন, যা ভালো হবে না আপনার জন্য৷ তার কথা মনে পড়লে কষ্ট দূর করার জন্য একটু বিনেদন মূলক কাজ করুন।  সেটা হতে পারে- খেলা ধুলা, টিভি দেখা,নাচ দেখা বা সবার সাথে আড্ডা দেওয়া। 


আপনি প্রেমের কষ্টের গান শুনবেন না এই গান আপনার জন্য খুব একটা সূখের হবে না। নিজের জীবনের শূন্যতা না দেখে কি পয়েছেন সেটা দেখুন। ভাবুন তো সে নেই তাই বলে আপনি কেন কষ্ট পাবেন? আপনি তার কথা যতটা সম্ভব মনে না করার চেষ্টা করবেন।  তাকে নিয়েই ভাববেন না।  জীবনে আরো অনেক মানুষ আছে তাদের নিয়ে ভাবুন৷ তারা আপনার আপনজন, তারা আপনার আত্মীয়-স্বজন, তাদের ভুলে গিয়ে অন্যের কথা কেন ভাববেন? যে আপনার জীবনে নাই তার কথা ভেবেই বা কি লাভ?



জীবনে প্রেম হারানো মানেই কিন্তু নিজেকে হারিয়ে ফেলা নয়! 

প্রেম মানুষের জীবনে আসতেই পারে। সেটা হারানোও একটা স্বাভাবিক বিষয়, এটা নিয়ে বেশি কষ্ট পাবার প্রয়োজন নেই। নিজেকে হারিয়ে ফেলেছি এমন ভাবার দরকার নেই। আশাকরি বুঝতে পেরেছেন 

+1 টি পছন্দ
করেছেন (6,489 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
হ্যাঁ প্রথম প্রেম ভুলা যায়। মানুষের সামর্থ্য অনুযায়ী পৃথিবীর এমন কোনো কাজ নাই যে চেষ্টা করলে সে তা পারে না। মানুষ সৃষ্টির সেরা জীব মানুষ পারেনা এমন কাজ পৃথিবীতে খুব কমেই আছে। তাছাড়া বয়স বৃদ্ধি সাথে সাথে জীবনের বিভিন্ন ব্যাস্ততা বিভিন্ন ঝামেলা, ক্যারিয়ারের প্রতি গুরুত্বদেয়া, পারিবারকে ভালোবাসা সহ এসব ব্যাস্তাতায় যখন মানুষ আটকে পরে তখন ছোটবেলার আবেগ প্রেমভালবাসা এমনেতেই ভুলে যায়। আর এই ধরনের প্রেমভালবাসার কথা মনে হাস্যকর বিষয় মনেহয়। তবে কিছু কিছু প্রেম হয়ত ভিন্নরকম হতে পারে। তবে আবেগপ্রবণ ছোটবেলার প্রথম প্রেম নিশ্চিতভাবে সময়ের সাথে সাথে মানুষ ভুলে যেতে সক্ষম হয়।
0 টি পছন্দ
করেছেন (6,537 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
প্রথম প্রেম ভোলা যায়। তবে, তা খুব একটা সহজ নয়। আপনার দ্বিতীয় ভালোবাসা যদি প্রথম প্রেমের চেয়ে বেশি খাঁটি হয়, তাহলে ১ম প্রেম ভুলে থাকা যায়। আর, আমাদের দেশে সাধারণত প্রথম প্রেম অতিরিক্ত আবেগের কারণে হয়ে থাকে। তাই, এমন আবেগ ভুলে থাকা যায়। কিন্তু, সত্যিকারের প্রথম প্রেম কখনোই ভোলা সম্ভব না।
0 টি পছন্দ
করেছেন (1,835 পয়েন্ট)
এখন মানুষের পক্ষে কোনো কিছুই অসম্ভব নয়। তবে জীবনে প্রথম প্রেমটা ভুলে যাওয়া খুব একটা সহজ নয়। কথায় বলে, 'জীবনে প্রথম প্রেমটা সবসময় খুব খাঁটি হয়, আর সেটা সবসময় একটা ভূল মানুষের সাথেই হয়।' আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন যে, জীবনে শুধু প্রথম প্রেমটাই নয় যেকোনো নতুন অভিজ্ঞতা সহজে মন থেকে ভূলতে পারবেন না। কিন্তু প্রেম জিনিসটা একটু ব্যতিক্রম। জীবনে প্রথম প্রেমে বলতে গেলে ১০০% এর মধ্যে ৪০% ভালোবাসা থাকে আর বাকী ৬০% থাকে আবেগ । কারণ, যেহেতু এটাই জীবনের প্রথম প্রেম সেহেতু এই সময় প্রেম সম্পর্কে পূর্ববর্তী কোনো অভিজ্ঞতা থাকে না। তাই আবেগের বশেই ভবিষ্যৎ চিন্তা-ভাবনা না করে গভীরভাবে জড়িয়ে পড়ে। আর প্রথমে প্রেমে যেসব ঘটনা ঘটে সেসবই জীবনে নতুন এবং প্রথম অভিজ্ঞতা হয়ে থাকে। সেই জন্যই জীবনে প্রথম প্রেমটা ভূলে যাওয়া বেশ কঠিন। কিন্তু তা পুরোটাই আপনার উপর নির্ভর করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
07 সেপ্টেম্বর "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reigns Ebrahim (462 পয়েন্ট)
3 টি উত্তর
15 জুলাই 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mubin Chy. (19 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
3 টি উত্তর
28 নভেম্বর "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nusrat binte (76 পয়েন্ট)

358,255 টি প্রশ্ন

453,231 টি উত্তর

141,953 টি মন্তব্য

189,798 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...