বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
720 জন দেখেছেন
"বৌদ্ধ ধর্ম" বিভাগে করেছেন (435 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
বৌদ্ধদের ধর্মগ্রন্থ ত্রিপিটক -এর সর্বাধিক প্রাচিনতম কপি কোনটি এবং তা কোথায় ও  কি ভাবে সংরক্ষিত রয়েছে এবং তা কতটা পুরাতন?


ধর্মীয় প্রধান ও প্রামাণ্য গ্রন্থ গুলোর তথ্য উপস্থাপনের সময় দয়া করে নিচের বিষয় গুলো একটু খেয়াল করবেন।

১// সর্বপ্রথম হস্তলিখিত গ্রন্থের লিখনের তারিখ ও প্রাপ্তিস্থান ও লেখকের নাম ও বর্তমান সংরক্ষিত স্থান ও কতটা পুরাতন ইত্যাদি।
২// সর্বপ্রথম ছাপানো গ্রন্থের ছাপানোর তারিখ ও প্রাপ্তিস্থান ও লেখকের নাম ও বর্তমান সংরক্ষিত স্থান ও কতটা পুরাতন ইত্যাদি।
৩// একই ভাবে অন্য কোন ভাবে সংরক্ষিত হলে সেটার তারিখ ও প্রাপ্তিস্থান ও লেখকের নাম ও বর্তমান সংরক্ষিত স্থান ও কতটা পুরাতন ইত্যাদি।


তথ্যগুলো কারো জানা থাকলে রেফারেন্স সহ উপস্থাপন করার অনুরোধ জানিয়ে রাখলাম।
আর সেই সাথে রেফারেন্সের ওয়েব লিন্ক দেয়া সম্ভব হলে সেটাও দেওয়ার অনুরোধ জানালাম।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (18,123 পয়েন্ট)

১৯৯৪ সালে ব্রিটিশ লাইব্রেরী মোটামুটি ৮০ টি গান্ধারান মেনুস্ক্রিপ্ট খুঁজে পায়। এগুলোই এখনো পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরনো ত্রিপিটক। ধারনামতে এগুলো প্রথম শতাব্দীর মাঝামাঝি লিখিত হয়, আর এদের প্রাপ্তিস্থান পাকিস্তানের গান্ধারান নামক অঞ্চলে।

এই স্ক্রিপ্ট ইউরোপিয়ান এবং জাপানিজ বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট বিক্রি করে দেয়া হয়েছিলো, বর্তমানে কিছু বিশ্ববিদ্যালয়ে স্টাডির জন্য এগুলো সংরক্ষিত আছে।


সর্বপ্রথম পূর্ণাঙ্গ ত্রিপিটক ছাপানো হয় ১৯০০ সালে, বার্মায়। আর এর উদ্যোক্তা ছিলো "পালি সোসাইটি"।

http://sanjindumisic.com/wp-content/uploads/2015/08/gandharan-buddhist-scrolls.jpg

শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

331,099 টি প্রশ্ন

421,856 টি উত্তর

131,005 টি মন্তব্য

180,972 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...