বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
74 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (161 পয়েন্ট)
দেখলে কোথায় দেখেছিলেন? এখন দাজ্জাল কোথায়। উত্তরে তথ্যসূত্র যোগ করবেন। 

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (8,213 পয়েন্ট)
হ্যাঁ, তামীম আদ দারী দাজ্জালকে দেখেছিলেন। এর আরবি ইবারতসহ প্রমাণ দেওয়া হলোঃ-

وَحَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ الْحُلْوَانِيُّ، وَأَحْمَدُ بْنُ عُثْمَانَ النَّوْفَلِيُّ، قَالاَ حَدَّثَنَا وَهْبُ، بْنُ جَرِيرٍ حَدَّثَنَا أَبِي قَالَ، سَمِعْتُ غَيْلاَنَ بْنَ جَرِيرٍ، يُحَدِّثُ عَنِ الشَّعْبِيِّ، عَنْ فَاطِمَةَ بِنْتِ، قَيْسٍ قَالَتْ قَدِمَ عَلَى رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم تَمِيمٌ الدَّارِيُّ فَأَخْبَرَ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم أَنَّهُ رَكِبَ الْبَحْرَ فَتَاهَتْ بِهِ سَفِينَتُهُ فَسَقَطَ إِلَى جَزِيرَةٍ فَخَرَجَ إِلَيْهَا يَلْتَمِسُ الْمَاءَ فَلَقِيَ إِنْسَانًا يَجُرُّ شَعَرَهُ ‏.‏ وَاقْتَصَّ الْحَدِيثَ وَقَالَ فِيهِ ثُمَّ قَالَ أَمَا إِنَّهُ لَوْ قَدْ أُذِنَ لِي فِي الْخُرُوجِ قَدْ وَطِئْتُ الْبِلاَدَ كُلَّهَا غَيْرَ طَيْبَةَ ‏.‏ فَأَخْرَجَهُ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِلَى النَّاسِ فَحَدَّثَهُمْ قَالَ ‏ "‏ هَذِهِ طَيْبَةُ وَذَاكَ الدَّجَّالُ ‏"‏ ‏.

ফাতিমাহ্ বিনতু কায়স (রাযি:)

তিনি বলেন, একদিন রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর দরবারে তামীম আদ্ দারী আসলো এবং রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে এ মর্মে অবগত করল যে, একদা সে সমুদ্রে নৌকায় আরোহন করল। তখন নৌকাটি তাকেসহ নিজ স্থান থেকে বিচ্যুত হয়ে গেল এবং অবশেষে এক দ্বীপে এসে পড়ল। অত:পর সে পানির উদ্দেশ্যে দ্বীপ অভ্যন্তরে প্রবেশ করল। সেখানে পৌঁছে সে এমন এক ব্যক্তিকে দেখল, যে তার পশম হেঁচড়িয়ে চলছে। অত:পর তিনি হাদীসের পূর্ণ ঘটনা বর্ণনা করলেন। তবে এতে এও রয়েছে যে, দাজ্জাল বলবে, আমাকে যদি বের হওয়ার অনুমতি প্রদান করা হয় তবে আমি তাইবাহ্ ছাড়া সমগ্র পৃথিবী প্রদক্ষিণ করব। অত:পর রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তামীম আদ্ দারীকে লোকেদের মাঝে নিয়ে এলেন এবং সে তাদেরকে পূর্ণ বৃত্তান্ত বর্ণনা করে শুনাল। তখন রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃএ শহরটি তাইবাহ্ এবং ঐ লোকই দাজ্জাল। (ই.ফা. ৭১২১, ই.সে. ৭১৭৪)

সহিহ মুসলিম, হাদিস নং ৭২৭৮

হাদিসের মান: সহিহ হাদিস
করেছেন (8,213 পয়েন্ট)
আরো রেফারেন্সঃ- সহিহ মুসলিম(ই.ফা. ৭১১৯,৭১৭২)
আবু দাউদ- ৪৩২৫,৪৩২৬ নং হাদীস।
করেছেন (161 পয়েন্ট)
স্থানটি (দ্বীপটি) কোথায় হতে পারে?
করেছেন (8,213 পয়েন্ট)
ই.ফা. ৭১১৯ এ বর্ণিত আছে, স্থানটি পৃথিবীর পূর্বদিকে ইয়ামান বা সিরিয়া সাগরের পার্শ্বস্থ সাগরে অবস্থিত। এসময় রাসুল(সাঃ) তিনবার হাত পূর্ব দিকে ইশারা করলেন।
করেছেন (161 পয়েন্ট)
অাচ্ছা। অাল্লাহ অামাদের সবাইকে দাজ্জালের ফিতনা থেকে হিফাজত করেন। অামিন।
করেছেন (8,213 পয়েন্ট)
আল্লাহুম্মা আমিন।
করেছেন (781 পয়েন্ট)
দাজ্জাল কে দেখা কীভাবে সম্ভব কারণ দাজ্জাল কোনো মানুষ বা জ্বীন না এটা হলো ইহুদী খ্রীস্টান সভ্যতা।
করেছেন (8,213 পয়েন্ট)
@আরমান, এ কথা আপনি কোথায় পেয়েছেন? এটা পুরোপুরি ভ্রান্ত ও কোরআন-হাদীস বিরোধী।
করেছেন (781 পয়েন্ট)
একটা বইয়ে পড়েছি একইসাথে বিস্ময়ে দাজ্জাল কী এরকম একটা প্রশ্নেও এরকম উত্তর দেয়া হয়েছে।
করেছেন (781 পয়েন্ট)
দাজ্জাল এক পায় থেকে আরেক পায়ের দুরত্বে পৃথীবি অতিক্রম করতে পারবে, আরো বিশেষ বিশেষ ক্ষমতা আছে এগুলোকে বিবেচনা করে ইহুদী খ্রীষ্টান সভ্যতা বলা হয়,যাই হোক আমি জানি না এটা সত্য কি মিথ্যা,আমি জানতে চাই দাজ্জাল কী এবং কোথায় আছে?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 সেপ্টেম্বর 2014 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাইফুল (303 পয়েন্ট)
1 উত্তর
22 এপ্রিল 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,040 পয়েন্ট)
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2014 "বিনোদন ও মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,550 পয়েন্ট)

359,807 টি প্রশ্ন

454,994 টি উত্তর

142,455 টি মন্তব্য

190,271 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...