বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
76 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (43 পয়েন্ট)

যদি গরু কুরবানীর পরে দেখতে পাওয়া যায় গরুর পেটের মধ্যে বাচ্চা তাহলে এই গরুর মাংস খাওয়া জায়েয আছে কি.?.?

আর ঐ গরুর বাচ্চাকে কি করব.?


কেও যদি এ বিষয়ে কুরআন-সুন্নার  আলোকেজানাতেন তাহলে উপকৃত  হতাম 



********* ★★★********     

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (10,638 পয়েন্ট)
যদি গরু কুরবানীর পরে দেখতে পাওয়া যায় গরুর পেটের মধ্যে বাচ্চা তাহলে এই গরুর গোসত খাওয়া জায়েয আছে।

আর ঐ গরুর বাচ্চা এবং গরু যা করবেনঃ

যেহেতু গাভীন পশুর গোশত অনেকের নিকট অরুচিকর, সেহেতু জেনেশুনে তা ক্রয় করা উচিত নয়। অবশ্য কুরবানীর জন্য নির্দিষ্ট বা ক্রয় করার পর গর্ভের কথা জানা গেলে তা কুরবানীরূপে যথেষ্ট হবে।

তার পেটের বাচ্চা খাওয়া যাবে। জীবিত থাকলে তাকে যবাহ করতে হবে। মৃত হলে যবাহ না করেই খাওয়া যাবে। কেননা, মায়ের যবাহতে সেও হালাল হয়ে যায়। কারো রুচি না হলে সে কথা ভিন্ন।

গর্ভস্থ বাচ্চা যবাহ করা প্রসংগে, কা‘নাবী (রহঃ) আবূ সাঈদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ একদা আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে কুরবানীর পশুর গর্ভস্থিত বাচ্চা সম্পর্কে জিজ্ঞাসা করি। তিনি বলেনঃ যদি তোমরা চাও, তবে তা খেতে পার।

মুসাদ্দাদ (রাঃ) বলেন, আমরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট জিজ্ঞাসা করি, ইয়া রাসূলাল্লাহ্ ! উট যবাহ করি, গাভী যবাহ করি এবং বকরী যবাহের পর অনেক সময় তাদের গর্ভে মৃত বাচ্চা দেখতে পাই, আমরা কি তা ফেলে দেব, না ভক্ষণ করব?

তিনি বলেনঃ যদি তোমরা চাও, তবে তা খেতে পার। কেননা ঐ বাচ্চার মাতার যবাহ, ঐ বাচ্চার যবাহর মত, (অর্থাৎ মাতার যবাহে বাচ্চাও যবাহ হয়ে যায়।

(সূনান আবু দাউদ হাদিস নম্বরঃ ২৮১৮ হাদিসের মানঃ সহিহ)।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
+1 টি পছন্দ
করেছেন (3,244 পয়েন্ট)

গর্ভবতী পশু কুরবানী করা জায়েয। জবাইয়ের পর যদি বাচ্চা জীবিত পাওয়া যায় তাহলে সেটাও জবাই করতে হবে। তবে প্রসবের সময় আসন্ন হলে সে পশু কুরবানী করা মাকরূহ। -কাযীখান ৩/৩৫০

সুত্র-মাসিক আল কাওসার৷  

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
25 অগাস্ট "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃসাইফুল ইসলাম আজাদ (30 পয়েন্ট)

358,872 টি প্রশ্ন

453,950 টি উত্তর

142,179 টি মন্তব্য

189,994 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...