বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
54 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (31 পয়েন্ট)

কয়েক ভাবেই বিরিয়ানী রান্না করা যায়, তবে মশলা প্রায়ই এক ধরণের। মশলাতে এদিক সেদিক করার উপায় নাই। চাইলে কিছু যোগ করা যায় তবে কিছুই বাদ দেয়া চলে না। উপকরণ ও পরিমানঃ - মুরগীর মাংস, ১ কেজি - বাসমতী চাল, ১ কেজি - নূতন গোল আলু, ২৫০/৩০০ গ্রাম - পেঁয়াজ কুঁচি, হাফ কাপ - আদা বাটা, দেড় টেবিল চামচ - রসুন বাটা, দেড় টেবিল চামচ - জিরা গুড়া, ১ চা চামচ - কাঁচা মরিচ বাটা, দুই টেবিল চামচ (ঝাল বুঝে) - গোল মরিচ বাটা, আধা চা চামচ - জয়ত্রী বাটা, হাফ চা চামচ - জয়ফল বাটা, এক চিমটি - বাদাম বাটা, হাফ কাপ বা তার কম (কাজু বাদাম বাটা হলেও চলবে) - গরম মশলা (লবঙ্গ কয়েকটা, এলাচি কয়েকটা, দারুচিনি কয়েক পিস) - লবন, পরিমান মত - চিনি, হাফ চা চামচ - কিসমিস, দুই টেবিল চামচ - খেজুর, স্লাইস করে কাটা, একটা - দুধ, দেড় কাপ - কয়েকটা আস্ত কাঁচা মরিচ (বুঝে) - তেল, পনে দুই কাপ - ঘি, তিন চামচ (ঘি না থাকলে নাই) - পানি (গরম হলে ভাল) প্রস্তুত প্রনালীঃ ১। চাল প্রিপারেশনঃ চাল ধুয়ে আধা ঘন্টার জন্য পানিতে ভিজিয়ে রাখুন। ২। মশলা প্রিপারেশনঃআপনি চাইলে গোল মরিচ, জয়ত্রী, জয়ফল, বাদাম, গরম মশলা (লঙ্গ, এলাচি কয়েকটা, দারুচিনি কয়েক পিস) একসাথে সামান্য ভেজে তার পর বেটে নিতে পারেন (এতে স্বাদ বাড়ে তবে সেই স্বাদ বুঝতে হলে জিহব্বার উপর আস্তা রাখতে হবে। আর আলাদা আলাদা করে বাটা থাকলেতো কথাই নেই! ৩। আলু প্রিপারেশনঃ আলু ছিলে হাফ সিদ্ধ করে সামান্য তেলে আলু গুলোকে ভেজে রাখতে হবে। ৪। মুল রান্নাঃ যে পাত্রে বিরিয়ানী রান্না করেবেন তাতে মুরগীর মাংস দিন এবং তেল সহ উপরে উল্লেখিত সব মশলা, ভেজষ এবং লবন/চিনি দিয়ে ভাল করে মাখিয়ে নিন। (দুধ ছাড়া) হাফ কাপ পানি সহ এবার চুলায় মাধ্যম আঁচে পাত্রে ঢাকনা দিয়ে মিনিট ২০ জ্বাল দিতে থাকুন। মাঝে মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না। এবার ভেজে রাখা আলু গুলো দিয়ে দিন। এবার দুধ দিন এবং ভাল করে মিশিয়ে কয়েক মিনিট জ্বাল দিন। এবার চাল দিয়ে দিন। অতিরিক্ত আর পানি লাগার কথা নয়। তবে হাতের কাছে পানি রাখুন, লাগলে দেয়া যেতে পারে। এবার ঢাকনা দিয়ে মাধ্যম আঁচে মিনিট ১৫ রাখুন। মাঝে উলটে দেখে নিবেন। চাল বেশীক্ষন ভিজিয়ে রাখলে সময় কম লাগতে পারে। চুলার ধার ছেড়ে যাবেন না।এবার শহুরে দমের (চুলায় একটা তাওয়া দিয়ে তার উপর বিরিয়ানির পাতিল রাখুন, আগুন মাধ্যম আঁচে থাকবে বা কমিয়েও দেয়া যেতে পারে) ব্যবস্থা করুন। আপনার বিরিয়ানী পরিবেশনের জন্য প্রস্তুত।


0 টি পছন্দ
করেছেন (1,768 পয়েন্ট)

বিরিয়ানি তো অনেক ধরণের হতে পারে;যেমন:চিকেন বিরিয়ানি,কাচ্ছি বিরিয়ানি,গরুর মাংসের বিরিয়ানি ইত্যাদি।একের বিরিয়ানি তৈরির উপকরণও কিছুটা ভিন্ন ভিন্ন।

প্রশ্নকর্তা কোন ধরনের বিরিয়ানি তা উল্লেখ করেননি,তাই আমি গরুর মাংসের বিরিয়ানি এবং চিকেন বিরিয়ানি 

এই দুই ধরনের বিরিয়ানির উপকরণগুলো জানাচ্ছি:


♤♤গরুর মাংসের বিরিয়ানি রান্না করতে যা যা উপকরণ লাগবে:
# গরুর মাংস ১ কেজি বা এর কম বেশি
# পোলার চাল হাফ কেজি
# আদা বাটা ২ চা চামচ
# রসুন বাটা ২ চামচ
# জিরা বাটা ২ চামচ
# ধনিয়া গুরা ১ চামচ
# মরিচের গুড়া ১ চামচ বা আপনার স্বাদমতো
# এলাচ ৩ টি
# দারুচিনি ৪ টি
# তেজপাতা ৩ টি
# টকদই ৩ চা চামচ 
# রান্নার তেল ২৫০ গ্রাম
# জয়ত্রি, জয়ফল, শাহি জিরা একত্রে পাউডার ১ চা চামচ অথবা বাজারে যে বিরিয়ানি মসলা পাওয়া যায়

# লবন পরিমান মত
# চিনি ২ চামচ
# পিয়াজ আধা কাপ
# কয়েকটা আস্ত কাচা মরিচ


♤♤চিকেন বিরিয়ানি তৈরির উপকরণ:

#বাসমতি চাল ১ কেজি
#আলু ১ কেজি (বড় বড় টুকরো করা)
#চিকেন ১ কেজি (বড় বড় টুকরো করা)
#আদা ও রসুন বাটা ৩০ গ্রাম
#গোলমরিচ গুঁড়ো ১চামচ
#সাদাতেল ও ঘি প্রয়োজনমতো
#বিরিয়ানি মশলা ২ চামচ (জায়ফল, জয়িত্রী, দারচিনি, এলাচ, গোলাপ পাপড়ি, সামরিচ, সাজিরা, কাবাব চিনি ভেজে গুঁড়ো করা)
#লাল লংকার গুঁড়ো ২ চামচ
#পেঁয়াজকুচি ২০০ গ্রাম
#নুন আন্দাজমতো।
#টকদই ১০০ গ্রাম
#দুধ ১/২ কাপ
#খোঁয়া ২ চামচ কোরা
#তেজপাতা ও লবঙ্গ ৬টি করে
#হলুদ ১/২ চামচ
#কেশর  ১/২ চামচ
#কেওড়া জল, গোলাপ জল ও মিঠা আতর ১/২ চামচ করে
#সামান্য জাফরান গুঁড়ো

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 সেপ্টেম্বর "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mdtanha (52 পয়েন্ট)
1 উত্তর
02 অগাস্ট 2015 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kazi Riyan (11 পয়েন্ট)
1 উত্তর

330,351 টি প্রশ্ন

421,095 টি উত্তর

130,781 টি মন্তব্য

180,717 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...