বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
56 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (19 পয়েন্ট)

1 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (2,085 পয়েন্ট)
যদি চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে তিন রাকাত ইমামের পেছনে না পায়, তাহলে সালাম ফেরানোর পর ছুটে যাওয়া রাকাতের মধ্যে প্রথম দুই রাকাতে ফাতেহার সঙ্গে সুরা মিলিয়ে পড়বে এবং শেষ রাকাতে সুরা না মিলিয়ে শুধু ফাতেহা পড়বে। আর প্রথম রাকাতে বসে আত্তাহিয়াতু পড়ে উঠে যাবে। এরপর দ্বিতীয় রাকাতে না বসে শেষ রাকাত পড়ে বৈঠক করবে- (রদ্দুল মুহতার ১/৫৯৬) ।

১) ইমাম সাহেব যখন বাম দিকে সালাম ফেরানো শুরু করবেন, তখন আল্লাহু আকবার বলে উঠে দাড়াবেন। সানা, আউযুবিল্লা+বিসমিল্লাহ (এটা পড়া সুন্নাত) + ফাতেহা+ সূরা মিলিয়ে রুকু সিজদাহ করে বসে শুধু আত্তাহিয়াতু পড়ে আল্লাহ আকবার বলে দাড়াবেন। দুই রাকাত হয়ে গেলো।

২) ৩য় রাকাতে সুরা ফাতিহা + সুরা মিলিয়ে রুকু, সিজদাহ করে 'না বসে' ৪র্থ রাকাতের জন্য আল্লাহু আকবার বলে দাড়াবেন।  

৩) ৪র্থ রাকাতে শুধু সুরা ফাতেহা পড়ে রুকু সিজদাহ করে আত্তাহিয়াতু, দরুদ, দুয়ায়ে মা'সুরা পড়ে দুই দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবেন।
করেছেন (19 পয়েন্ট)
অনেক অনেক ধন্যবাদ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

360,047 টি প্রশ্ন

455,235 টি উত্তর

142,540 টি মন্তব্য

190,344 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...