বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
130 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (21 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (10,638 পয়েন্ট)
বিয়েতে দেনমোহর বাকি রাখলে, বিয়ে জায়েয হবে।

বিয়ের সময় স্ত্রীকে দেনমোহর প্রদান করা স্বামীর ওপর ফরজ। মোহর পাওয়া স্ত্রীর অধিকার। নারীকে এ অধিকার দিয়েছেন স্বয়ং আল্লাহ।

অনেকেই মনে করেন, দেনমোহরের টাকা স্ত্রীকে দিতে হয় শুধুমাত্র বিয়ের বিচ্ছেদ ঘটলে। এটা অজ্ঞতা ও চরম ভুল ধারণা। বিয়ে বিচ্ছেদ না হলেও দেনমোহরের টাকা পরিশোধ করা ফরজ।

স্ত্রীকে মোহর সম্পূর্ণ বা আংশিক পরিশোধ না করলে তা স্বামীর ওপর ঋণ হয়ে থাকবে। এটা পরিশোধের পূর্ব পর্যন্ত স্বামী ঋণগ্রস্ত আর স্ত্রী পাওনাদার। তাই যত দ্রুত সম্ভব পরিশোধ করে দিতে হবে।

স্ত্রী যদি উক্ত দেনমোহর মাফ না করে, আর স্বামীও তা পরিশোধ না করে, তাহলে কিয়ামতের ময়দানে স্বামীর অপরাধী সাব্যস্ত হবে। তাই দেনমোহরের টাকা দ্রুত পরিশোধ করে দেয়া জরুরী।

আল্লাহ বলেন, আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহর দিয়ে দাও খুশীমনে। তারা যদি খুশী হয়ে তা থেকে অংশ ছেড়ে দেয়, তবে তা তোমরা স্বাচ্ছন্দ্যে ভোগ কর। (সূরা নিসাঃ ৪)

তিনি আরো বলেন, অনন্তর তাদের মধ্যে যাকে তোমরা গ্রহণ করবে, তাকে তার নির্ধারিত হক দান কর। তোমাদের কোন গোনাহ হবে না যদি নির্ধারণের পর তোমরা পরস্পরে সম্মত হও। নিশ্চয় আল্লাহ সুবিজ্ঞ, রহস্যবিদ। (সূরা নিসাঃ ২৪)

তিনি আরো বলেন, তোমাদের জন্যে হালাল সতী-সাধ্বী মুসলমান নারী এবং তাদের সতী-সাধ্বী নারী, যাদেরকে কিতাব দেয়া হয়েছে তোমাদের পূর্বে, যখন তোমরা তাদেরকে মোহরানা প্রদান কর। (সূরা মায়িদাঃ ৫)

তোমরা, এই নারীদেরকে প্রাপ্য মোহরানা দিয়ে বিবাহ করলে তোমাদের অপরাধ হবে না। (সূরা মুমতাহিনাঃ ১০)
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
করেছেন (745 পয়েন্ট)
ভাই বিয়ে যায়েয হবে মানে? মোহরানা ছাড়া বিয়ে হবে?
করেছেন (10,638 পয়েন্ট)
দেনমোহর বাকি আর একেবারেই মোহর ছাড়া বিয়ে এক কথা নয়।

দেনমোহর উভয় পক্ষ যেভাবে সম্মত হবে ইসলামের দৃষ্টিতে সেভাবেই গ্রহণযোগ্য হবে। এর পরিমাণ কমবেশি, নগদ-বাকি যাই হোক না কেন।

সুতরাং তারা যদি দেনমোহরের পুরোটাই নগদ কিংবা পুরোটাই বাকি অথবা মোহরের কিছু অংশ নগদ (উসুল) এবং কিছু অংশ বাকি রাখতে সম্মত হয় এতে শরিয়তের দৃষ্টিতে কোনো আপত্তি নেই।

তবে যেটা বাকি রাখা হবে সেটা পরিশোধ করা ফরয। কেননা এটি এক দিকে স্ত্রীর হক (পাওনা) অন্যদিকে চুক্তি।
করেছেন (745 পয়েন্ট)
আমি মাদরাসায় পড়ি সো আমি জানি।  মোহরের ১ পয়সা বাকি থাকা অবস্থায় স্ত্রীকে স্পর্শ করলে যেনার মতো গুনাহ হওয়ার আশঙ্কা রাখে।
করেছেন (10,638 পয়েন্ট)
বিবাহের মোহর স্বামীর সামর্থ্য অনুযায়ী নগদ প্রদান করাই উত্তম। তবে কারো নগদ অর্থ না থাকলে পরে দিতে পারে।

নবী করীম (সাঃ) একদা মোহর বাকী রেখে এক ব্যক্তির বিবাহ দেন এবং কুরআন শিক্ষাদানের মাধ্যমে ধীরে ধীরে তা আদায় করতে বলেন। (বুখারী, মুসলিম, মিশকাতঃ ৩২০২)।

আর মোহর না দেওয়ার নিয়ত করে থাকলে তাকে যেনাকারীর কাতারে দাঁড়াতে হবে।

যেমন রাসূল (সাঃ) বলেন, যে ব্যক্তি মোহরের বিনিময়ে কোন মহিলাকে বিবাহ করল, অথচ মোহর পরিশোধ করবে না বলে নিয়ত করল, সে যেনাকারী। (বায়হাক্বী শু‘আবুল ঈমানঃ ৫৫৪৯; বাযযারঃ ৮৭২১; ছহীহুত-তারগীবঃ ১৮০৬)
করেছেন (745 পয়েন্ট)
উক্ত বিয়েতে ওই কোরআন শিক্ষাটাই ছিল মোহরানা।
করেছেন (10,638 পয়েন্ট)
প্রশ্নের শর্তসাপেক্ষ উত্তর জানা থাকলে দিয়ে দিন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 জানুয়ারি 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন লিজা হাসান (39 পয়েন্ট)
1 উত্তর
24 ডিসেম্বর 2017 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ হেলাল সরকার (11 পয়েন্ট)
1 উত্তর
13 নভেম্বর "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadikul Islam Saju (117 পয়েন্ট)

359,103 টি প্রশ্ন

454,239 টি উত্তর

142,248 টি মন্তব্য

190,067 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...