139 জন দেখেছেন
"যন্ত্র" বিভাগে করেছেন (81 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (81 পয়েন্ট)

মোটরসাইকেলে কার্বুরেটর (Motorcycle Carburetor) হল সেই যন্ত্র যা একটি অন্তঃদহ  ইঞ্জিনে (যে ইঞ্জিনের অভ্যন্তরে দহন ঘটে) বায়ু ও জ্বালানীর মিস্রন ঘটায় । কার্বুরেটর বায়ু চাপের পার্থক্যের উপর নির্ভর করে এর প্রধান কাজ অর্থাৎ বায়ু ও জ্বালানীর মিশ্রণ ঘটায় । মোটরসাইকেলের কার্বুরেটরও এর ব্যতিক্রম নয় । ইঞ্জিনের পিস্টন উপরে উঠে যাওয়ার কারনে সিলিন্ডারের অভ্যন্তরে ফাঁকা স্থানের সৃষ্টি হয় যা সিলিন্ডারের অভ্যন্তরে নিন্মচাপ যুক্ত পরিবেশের সৃষ্টি করে। কিন্তু বাইরের তীব্রচাপ বাইরের বায়ুকে ভিতরে প্রবেশ করতে প্রচুর চাপ প্রয়োগ করে ফলে বাইরের সতেজ বায়ু গ্যাস চেম্বারে প্রবেশ করে এবং গ্যাসের সাথে মিস্রিত হয় ।

 

লুইজি ডি ক্রিস্টফারিস নামক একজন ইতালীয়  সর্বপ্রথম ১৮৭৬ সালে  কার্বুরেটর আবিস্কার করেন । এনরিক বার্নাডি ১৮৮২ সালে পাদুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে কার্বুরেটরের অনেক উন্নতি সাধন করেন । তিনি এটি  করেছিলেন তার “মটরিস পিয়া” এর জন্য, যেটা ছিল প্রথম পেট্রোল ইঞ্জিনের (১ সিলিন্ডার ১২২৫ সিসি) প্রোটোটাইপ (সাধারন গঠন), এটা তিনি তৈরী করেন ১৮৮২ সালের ৫ অগাস্ট।

মোটরসাইকেলের কার্বুরেটর কারের মত নয় যেগুলো থ্রটল দ্বারা নিয়ন্ত্রণ করা হয় । যেখানে একটি কারের    কার্বুরেটর ইঞ্জিনের গতি অনুযায়ী পরিবর্তিত হয় সেখানে একটি মোটরসাইকেলের কার্বুরেটর একটি নির্দিষ্ট সংখ্যক ব্যবস্থার উপর নির্ভর করে যেগুলো ইঞ্জিনে বায়ুর প্রবেশ নিয়ন্ত্রণ করে । সর্বোচ্চ গতিতে যে ব্যবস্থাটি কাজ করে সেটিকে বলে প্রধান জেট ।

 

 

এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি খোলা অংশ যেটা বায়ুকে খুব দ্রুত প্রবেশ করায় । প্রধান জেটের ভিতরে একটি জেট নিডল ( কাটার মত অংশ) রয়েছে । থ্রটল যত দ্রুত বৃদ্ধি করা হয় এই জেট নিডলটি ধীরে ধীরে সরে যেতে থাকে ফলে কার্বুরেটরের মধ্যে থাকা বায়ু প্রবেশ করার প্রবেশপথটি বায়ু প্রবেশ করার জন্য খুলে যায় । সর্বোচ্চ থ্রটলে থাকা অবস্থায় এই প্রবেশপথটি সম্পূর্ণ খুলে যায় । পাইলট জেট ও স্লাইড ভালভ হল দুটি আলাদা ব্যবস্থা যেগুলো মোটরসাইকেল যখন কম গতিতে চলে তখন ছোট ছোট ছিদ্রের মাধ্যমে বায়ুর প্রবাহ নিয়ন্ত্রণ করে ।

 

কার্বুরেটরের একটি প্রয়োজনীয় অংশ হল এর টিউব । এতে একটি নিয়ন্ত্রণযোগ্য প্লেট থাকে যেটাকে বলা হয় থ্রটল প্লেট যা নিয়ন্ত্রণ করে কি পরিমাণ বায়ু টিউবের মধ্য দিয়ে প্রবেশ করবে । টিউবের কিছু কিছু জায়গা কিছুটা চাপা এগুলোকে বলা হয় ভেঞ্চুরি এবং এই চাপা জায়গাগুলোর মধ্য দিয়ে বায়ু পরিবাহিত হয়। এই চাপা জায়গাগুলোতে  একটি গর্ত থাকে একে বলা হয় জেট যা বায়ুকে জ্বালানীর দিকে পরিবাহিত করে ।

জ্বালানী ট্যাঙ্ক হতে জ্বালানী কার্বুরেটরে প্রবেশ করে । এ জ্বালানী কতগুলো ফিল্টারের মধ্য দিয়ে যায় যা জ্বালানীর সাথে থাকা বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র বস্তুর কার্বুরেটরে যাওয়া আটকে দেয় । কার্বুরেটরের অভ্যন্তরে একটি পাত্রে জ্বালানী জমা হয় যাতে প্রয়োজন মত সরবরাহ করা যায় । জ্বালানীর সরবরাহ একটি নিডল ভালভ দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং একটি ফাঁপা দণ্ড জ্বালানীর উপরে নিচে উঠানামা করে । জ্বালানী লেবেল যখন সর্বোচ্চ সীমায় পৌঁছে যায় তখন দণ্ডটি নিডল ভালভ বন্ধ করে দেয় ফলে কোন জ্বালানী আর পাত্রে প্রবেশ করতে পারে না । জ্বালানী পাত্রটি হতে জেট ও ভেঞ্চার টিউবে প্রবাহিত হয় । এটা অনেকটা নলের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ার মত ।

 

 

কার্বুরেটরের নিচের দিকে একটি ঢাকনা রয়েছে যেটা ইঞ্জিনে বায়ু প্রবেশ করার সময় খোলা ও বন্ধ হয় । এটাকে বলা হয় নিজের থ্রটল যেটা একটি তারের সাহায্যে মূল থ্রটলের সাথে যুক্ত থাকে। এর মাধ্যমে আপনি নিজের হাতে আপনার বাইকের গতি নিয়ন্ত্রণ করেন । ঢাকনাটি যখন খুলে যায় তখন জ্বালানী জেটের মধ্য দিয়ে ইঞ্জিনে প্রবেশ । জেট নিয়ন্ত্রণ করে কি পরিমাণ বায়ু ও জ্বালানীর মিশ্রণ ইঞ্জিন নিয়ন্ত্রণ করতে পারবে ।

এছাড়াও আরেকটি সার্কিট রয়েছে সঠিক নিয়ন্ত্রণের জন্য । এটি একটি নিডল ভালভ দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং নির্ধারণ করে কি পরিমাণ বায়ু ও জ্বালানীর মিশ্রণ ইঞ্জিন সবচেয়ে ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারবে । কার্বুরেটরের দুই সেট জেট রয়েছে । একসেট হল থ্রটলের জন্য এবং অপরসেট এই সার্কিটের জন্য । এই সার্কিটটি কিছুটা ছোট যে কারণে এর মধ্য দিয়ে সবসময় জ্বালানী প্রবাহিত হয়। অন্য দিকে থ্রটল সার্কিটটি কিছুটা বড় এবং এটা চালু করতে বেশী বায়ু সরবরাহের প্রয়োজন হয় । এই দুই সার্কিটের মাঝখানে একটি রেগুলেটর রয়েছে যেটা একটি স্প্রিং ও একটি চেক বলের মাধ্যমে কাজ করে । থ্রটল সার্কিটের জন্য সরবরাহকৃত বায়ু তখনই কাজ শুরু করে যখন থ্রটল প্লেট দ্বারা ইঞ্জিনের জন্য সরবরাহ করা বায়ুর চাপের কারণে স্প্রিঙের প্রসারণ বৃদ্ধি পায় ।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 ফেব্রুয়ারি 2014 "বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (12,869 পয়েন্ট)

288,866 টি প্রশ্ন

374,315 টি উত্তর

113,241 টি মন্তব্য

157,438 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...