537 জন দেখেছেন
"যন্ত্র" বিভাগে করেছেন (81 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (81 পয়েন্ট)

সাধারণত হিটিং এর জন্য যে প্রসেস গুলো আমরা ব্যবহার করে থাকি সেগুলোতে সরাসরি গরম বস্তুর সংস্পর্শে রেখে অথবা শিখার মাধ্যমে কোন বস্তুকে উত্তপ্ত করা হয়।কিন্তু ইন্ডাকশন হিটিং হচ্ছে এমন একটা পদ্ধতি যেখানে কোন সংস্পর্শ বা শিখার উপস্থিতি ছাড়াই(without any contact) কোন একটা বস্তুকে উত্তপ্ত করা যায়।

ছবিতে বাইরে যে প্যাচানো তারের কয়েল দেখা যাচ্ছে সেগুলোকে বলা হয় ইন্ডাকশন কয়েল,এগুলো সাধারণত কপারের হয়ে থাকে।এভাবে হিটিং এর প্রক্রিয়াটাকে ট্রান্সফর্মারের কার্যপ্রণালীর সাথে অনেকটাই মেলানো যায়।ট্রান্সফর্মারে প্রাইমারি কয়েল থাকে।তাতে যখন এসি কারেন্ট প্রবাহিত করা হয় তখন তা একটি পরিবর্তনশীল ম্যাগনেটিক ফিল্ড তৈরি করে।এই পরিবর্তনশীল ম্যাগনেটিক ফিল্ডের প্রভাব পড়ে সেকেন্ডারি কয়েলের উপর।অর্থাৎ পরিবর্তনশীল ম্যাগনেটিক ফিল্ড সেকেন্ডারি কয়েলে পরিবর্তনশীল কারেন্ট তৈরি করে।
এক্ষেত্রে প্যাচানো কপারের তারটাকে প্রাইমারি আর যে বস্তুটাকে গরম করতে হবে তাকে শর্ট সার্কিট করা সেকেন্ডারি ভাবা যায়।যখন সেকেন্ডারির মধ্য দিয়ে কারেন্ট চলবে।এই কারেন্টকে এডি কারেন্ট বলে।সেকেন্ডারির রোধ তাকে বাধা দিবে তাই তাপ উৎপন্ন হবে আর বস্তুটাও গরম হবে।এটাই ইন্ডাকশন হিটিং এর প্রধান কারণ।
তবে এক্ষেত্রে বলে রাখা ভাল যে বাইরের দিক দিয়ে বস্তুটা যত গরম হবে ভেতরে কিন্তু ততটা হবেনা।স্কিন এফেক্ট বলে একটা ঘটনা এর জন্য দায়ী।স্কিন এফেক্টের কারণে সেকেন্ডারিতে যে কারেন্ট তৈরি হয় তা ভেতরের চেয়ে বাইরের দিকে বেশি ফ্লো করে(ইলেকট্রনগুলো বস্তুর সারফেস থেকে শুরু করে কিছুটা ভেতর পর্যন্ত বেশি ছোটাছুটি করে।যতই কেন্দ্রের দিকে যাওয়া যায়,কারেন্ট ডেনসিটিও ততই কমতে থাকে )। এছাড়া হিস্টেরেসিসের কারণেও বস্তু কিছুটা উত্তপ্ত হয়।পরিবর্তনশীল ম্যাগনেটিক ফিল্ডটা চায় বস্তুর অণুগুলোকে ফিল্ডের দিক বরাবর alligned করতে।কিন্তু যখনি ম্যাগনেটিক ফিল্ডের দিক পরিবর্তিত হয় কিছু অণু নিজের বর্তমান ওরিয়েন্টেশন পরিবর্তন করে নতুন অবস্থায় যেতে চায়না।অর্থাৎ প্রত্যেকবারই চুম্বক শক্তির কিছুটা অংশ বস্তু নিজের মাঝে ধরে রাখে।প্রাইমারির জন্য এই ধরে রাখাটা একটা লস যাকে হিস্টেরেসিস লস বলে।এই শক্তি তাপে রূপান্তরিত হয়ে বস্তুকে উত্তপ্ত করে(ফেরোম্যাগনেটিক বস্তু হলে হিস্টেরেসিস দেখা যাবে,নাহলে নয়)।
 

 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
23 জানুয়ারি 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব সরকার (43 পয়েন্ট)
1 উত্তর
29 অক্টোবর 2018 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিপন হোসাইন (9 পয়েন্ট)

288,636 টি প্রশ্ন

374,014 টি উত্তর

113,126 টি মন্তব্য

157,192 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...