289 জন দেখেছেন
"আলো" বিভাগে করেছেন (1,015 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,015 পয়েন্ট)
দুনিয়ার সব শব্দ যেমন শুনতে পাই না তেমনি সব আলো আমরা দেখতে পাই না। শ্রবণসীমার মতো দর্শনাভূতিরও একটা সীমা আছে। আর এ সীমাটা হচ্ছে ০.৪ মাইক্রোমিটার থেকে ০.৭ মাইক্রোমিটার। ০.৪ মাইক্রোমিটার হলো বেগুনী আলোর তরঙ্গদৈর্ঘ্য এবং ০.৭ হচ্ছে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য। এক মাইক্রোমিটার হলো ১ মিটারের দশ লক্ষ ভাগের একভাগ মাত্র। বেনীআসহকলার সাতটি রঙসহ আরও যেসব আলো বা রং দেখতে পাই সেগুলোর তরঙ্গদৈর্ঘ্যও ০.৪ থেকে ০.৭ মাইক্রোমিটারের মধ্যে। এই সীমার বাইরেও আরো অনেক আলোক রশ্মি রয়েছে। যেমন- বেতার তরঙ্গ, এক্স-রে, আল্ট্রা ভায়োলেট রে, গামা রে, ইনফ্রারেড, মাইক্রোওয়েভ। এর মধ্যে আল্ট্রা ভায়োলেট রে, এক্স রে ও গামা রে-এর তরঙ্গদৈর্ঘ্য বেগুনী আলোর চেয়ে কম। অর্থাৎ ০.৪ মাইক্রোমিটারের চেয়ে কম। অন্যদিকে ইনফ্রারেড, মাইক্রোওয়েভ ও বেতার তরঙ্গের তরঙ্গদৈর্ঘ্য ০.৭ মাইক্রোমিটারের চেয়ে অনেক বেশি। আমাদের চোখের ক্ষমতা সেই এতো বড় কিংবা ছোট্ট তরঙ্গদৈর্ঘ্য আলো অনুভব করতে পারে না।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (26 পয়েন্ট)
আলো আসলে তরঙ্গ ছাড়া কিছুই না। আলো সেই ধরনের তরঙ্গ, সেই ধরনের আরো অনেক রকম, অনেক নামের তরঙ্গ আছে। সবগুলোকে একসাথে বলা হয়  তাড়িতচৌম্বক বিকিরন বা Electromagnetic RAdiation. এই তাড়িতচৌম্বক বিকিরনএর কয়েকটি হল  Ultraviolet, Xray, Infrared, Visible Light ইত্যাদি। এই তরঙ্গগুলোর তরঙ্গ দৈর্ঘ্য একে অন্যের চেয়ে আলাদা। তো সাধারনত ৪০০ থেকে ৭০০ ন্যানোমিটার তরঙ্গ দৈর্ঘের তরঙ্গগুলো আমাদের চোখে দর্শনানুভূতির সৃষ্টি করে। এবং এদেরকেই আমরা 'আলো' বলি। আর আলোর মধ্যে রঙের তারতম্য আসলে কিছুই না, তরঙ্গ দৈর্ঘের তারতম্য। তরঙ্গদৈর্ঘের উর্ধক্রম অনু্যায়ী সাজালে আলোগুলোর sequence হয় 'বে-নী-আ-স-হ-ক-লা' ।

ধন্যবাদ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
04 এপ্রিল 2014 "আলো" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)

288,866 টি প্রশ্ন

374,315 টি উত্তর

113,241 টি মন্তব্য

157,438 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...